মেইন ম্যেনু

রাজধানীতে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে প্রতিবাদ

প্যাকেজ ভ্যাট প্রথা বহাল রাখার দাবিতে রাজধানীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা।সোমবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত রাজধানী জুড়ে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ব্যবসায়ীরা এ মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে পুরান ঢাকার লালবাগ, উর্দু রোড, বেগমবাজার এলাকার সব ধরনের ব্যবসাপ্রতিষ্ঠান বেচাকেনা রাখেন ব্যবসায়ীরা। মানববন্ধন শেষে নতুন কর্মসূচি ঘোষনা দেয়া হবে বলেও জানিয়েছেন তারা।

মানববন্ধন থেকে মূল্য সংযোজন কর (মূসক) আইনে এফবিসিসিআই এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক যৌথ কমিটির ৭টি সুপারিশ ও প্যাকেজ ভ্যাট পুনঃবহাল রাখার দাবি জানায় ব্যবসায়ী ঐক্য ফোরাম।

ব্যবসায়ী ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক আবু মোতালেব বলেন, ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হলে খুচরা বিক্রেতা অর্থাৎ যারা নির্দিষ্ট দামে পণ্য বিক্রি করে না, তাদের পণ্যের দাম বাড়িয়ে দিতে হবে। সেক্ষেত্রে তারা ক্রেতা হারাবেন।

নতুন ব্যবস্থা সম্পর্কে ভোক্তাদের বেশিরভাগের ধারনা না থাকায় ব্যবসায়ীরা হয়রানির শিকার হবেন বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

প্রসঙ্গত, খুচরা বিক্রেতা পর্যায়ে ২০০৮ সালে প্যাকেজ ভ্যাট পদ্ধতি চালু হয়, যা চারহাজার টাকা থেকে শুরু হয়েছিল। এখন সর্বনিম্ন ১৪ হাজার টাকা পর্যন্ত ভ্যাট দিতে হয় খুচরা ব্যবসায়ীদের। আগামী জুলাই থেকে এ ব্যবস্থা কার্যকর হতে যাচ্ছে।






মন্তব্য চালু নেই