মেইন ম্যেনু

স্মারকলিপি প্রদান

রাজশাহী সিভিল সার্জনের কার্যালয় ঘেরাও

রাজশাহী সিভিল সার্জনের কার্যালয় ঘেরাওসহ অবস্থান কর্মসূচি পালন করেছেন আন্দোলনরত মেডিকেল শিক্ষার্থীরা।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে তারা সার্জনের কার্যালয় ঘেরাও করা হয়।

এসময় ‘ক্যারি অন’ পদ্ধতি চালুসহ বিভিন্ন দাবিতে তাদের চলমান আন্দোলন কর্মসূচির পালন করা হয়।

বেলা ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে সিভিল সার্জনের কার্যালয় পৌঁছান শিক্ষার্থীরা। পরে সিভিল সার্জন কার্যালয়ের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

এতে রামেক ছাড়াও ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ, বারিন্দ মেডিকেল কলেজ ও শাহ মখদুম মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। পরে ছয় দফা দাবিতে রাজশাহী সিভিল সার্জন বরাবর স্মারকলিপিও দেন শিক্ষার্থীরা।

এর আগে, গত শনিবার একই দাবিতে তারা মানববন্ধন কর্মসূচি পালন করেন। সেখান থেকে দাবি পূরণে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন মেডিকেল শিক্ষার্থীরা। দাবি পূরণ না হলে রামেক ঘেরাওসহ ক্লাস-পরীক্ষা বর্জনেরও আলটিমেটাম দেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ২০০২ সালের কারিকুলামে শিক্ষার্থীরা প্রথম পেশাগত পরীক্ষার কোনো বিষয়ে উত্তীর্ণ না হলেও নিয়মিত ব্যাচের শিক্ষার্থীদের সঙ্গে ক্লাস ও পরীক্ষা দিতে পারতেন। পরবর্তী চার মাসের মধ্যে অকৃতকার্য বিষয়ে পরীক্ষা দিয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা নিয়মিত ব্যাচের সঙ্গে পড়া চালিয়ে যেতে পারতেন।

কিন্তু ২০১৩ সালের নতুন কারিকুলামে কোনো বিষয়ে অকৃতকার্য হলে নিয়মিত ব্যাচের চেয়ে শিক্ষার্থীকে ছয় মাস পিছিয়ে যেতে হবে। এ অবস্থায় অকৃতকার্যদের জন্য নতুন একটি ব্যাচ তৈরি হবে। তবে তাদের কোনো ব্যাচ নম্বর থাকবে না। এতে চিকিৎসক সঙ্কট সৃষ্টির পাশাপাশি পড়াশোনারও ক্ষতি হবে বলে জানান তারা।






মন্তব্য চালু নেই