মেইন ম্যেনু

রাণীনগরে ইঁদুর নিধন ও খাদ্য দিবস উদযাপন

কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) : নওগাঁর রাণীনগরে গত রবিবার “ সমন্বিত ইঁদুর দমন অভিযান, সফল করতে এগিয়ে আসুন ও জলবায়ু পরিবর্তনের সাথে খাদ্য এবং কৃষিও বদলাবে ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্ব খাদ্য দিবস ও ইঁদুর নিধন অভিযানের শুভ উদ্বোধন করা হয়েছে।

এদিন বেলা ১১টায় উপজেলা পরিষদ হল রুমে উপজেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও খাদ্য বিভাগের যৌথ আয়োজনে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এসএম গোলাম সারওয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সোনিয়া ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সেলিম হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মামুনুর রশিদ মামুন, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সোহেল রানা, উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা শওকত জামিল প্রধান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সবুজ কুমার, এ এ ই ও দেওয়ান বশির উদ্দীন, এস এ এ ও আমীর আলী ও এলাকার কৃষকসহ প্রমুখ।

সভায় বক্তারা বলেন ইঁদুর আমাদের দেশের জাতীয় শক্র। প্রতি বছর ইঁদুর শতকরা ১৫ থেকে ২০ খাদ্য নষ্ট করছে। এই ইঁদুরকে শুধু বিষ প্রয়োগ করে নিধন করা সম্ভব নয়। ইঁদুর নিধন করতে কারিগরি কিছু পদ্ধতি অবলম্বন করলে ইঁদুরকে নিধন করা আরো সহজ হবে। আমরা যদি ইঁদুরকে আধুনিক কারিগরি পদ্ধতি ব্যবহার করে ফসলের ক্ষেত থেকে নিধন করতে পারি তাহলে খাদ্যে সয়ংসম্পর্ণতা আরো বৃদ্ধি পাবে। তাই আসুন আজ থেকে আমরা কারিগরি পদ্ধতি ব্যবহার করে ইঁদুর নিধন করে ফসলকে রক্ষা করি।






মন্তব্য চালু নেই