মেইন ম্যেনু

রাণীনগরে হয়ে গেল গঙ্গা স্নান উৎসব

কাজী আনিছুর রহমান, রাণীনগর (নওগাঁ) সংবাদদাতা: নওগাঁর রাণীনগরে গতকাল মঙ্গলবার বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের মধু কৃষ্ণা ত্রয়োদসী তিথি উপলক্ষ্যে সৃষ্টিকৃর্তার কৃপা লাভের আশায় রাণীনগর ত্রিমোহনী বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া নওগাঁর ছোট যুমনা নদীতে হয়ে গেল গঙ্গা স্নান উৎসব।

জানা গেছে, হিন্দু সম্প্রদায়ের প্রাচীনতম চৈত্র মাসের বারুনী তিথি মোতাবেক প্রতি বছরের মত ২২ শে চৈত্রে রাণীনগর উপজেলা দিয়ে বয়ে যাওয়া নওগাঁর ছোট যুমনা নদীর ত্রিমোহনী বাজার নামক ঘাটে সারা বছরের পাপ মোছন এবং পূর্ণী সঞ্চয়ের আশায় সংখ্যালঘু পরিবারের শত শত নারী পুরুষ দূর দূরান্ত থেকে এসে সকাল ৮টা থেকে এক টানা ১২টা পর্যন্ত নদীতে গঙ্গা স্নান উৎসবে মিলিত হয়।

নারী পুরুষ ভেদাভেদ উপেক্ষা করে যে যার মত পারে নদীতে স্নান করে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করে। স্নান উৎসব শেষ হওয়ার পর স্থাণীয় মন্দিরে “পানি ভয় নির্বাসনের জন্য” স্থাণীয় পুরোহিতের সহয়তায় গঙ্গা পূজা অনুষ্ঠিত হয়। পরে গঙ্গা স্নান করতে আসা দর্শনার্থীদের জন্য মন্দির ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয়। এ উপলক্ষ্যে ৭দিন ব্যাপী চলছে জমজমাট বারুনী মেলা।

এব্যাপারে আয়োজক কমিটির সদস্য সাবেক শিক্ষক ধীরেশ চন্দ্র কর্মকার জানান, প্রায় দু’শ বছর ধরে হিন্দু সম্প্রদায়ের ২২ চৈত্রে গঙ্গা স্নান উৎসব চলে আসছে। তার ধারাবাহিকতায় এবছরেও গঙ্গা স্নান শান্তিপূর্ণ ভাবে শেষ হয়েছে।






মন্তব্য চালু নেই