মেইন ম্যেনু

রাতারাতি নদীর পানি টকটকে লাল, আতঙ্কে বাসিন্দারা!

গত মঙ্গলবার রাশিয়ার নরিলস্ক শহরের দালদিকান নদী হঠাৎ লাল হয়ে ওঠে। নদীর রাতারাতি এমন ভোলবদল, তাও আবার রক্তের মতো টকটকে লাল পানি দেখে স্থানীয় বাসিন্দাদের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। কেউ বলছেন নদীর জল বিষাক্ত হয়ে গিয়েছে, কেউ বা বলছেন এর পিছনে কোনো রহস্য রয়েছে। তবে এখনো পর্যন্ত সঠিক ব্যাখ্যা কেউ দিতে পারেননি। আর সঠিক ব্যাখ্যা না পাওয়ায় বাড়ছে আতঙ্ক।

রাশিয়ার ক্রাসনোয়ার্সক ক্রাইয়ের অন্যতম শিল্প শহর হলো নরিলস্ক। আর্কটিক সার্কেলে অবস্থিত এই শহরটির জনসংখ্যা ১ লখেরও কিছু বেশি। পরিবেশবিদরা মনে করছেন, এই শহর জনবহুল ও শিল্পোন্নত হওয়ায় বাড়ছে দূষণের মাত্রা। এর কারণেই নদীর রং পরিবর্তন হতে পারে। রাশিয়ার সবচেয়ে দূষিত শহর বলেই পরিচিত নরিলস্ক।

তবে রাশিয়ার প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ মন্ত্রনালয় অভিযোগ করেছে, দালদিকান নদীর তীরে অবস্থিত নাদেঝদা মেটালারজিক্যাল প্ল্যান্টের থেকে বের হওয়ায় রাসায়নিক বিষক্রিয়ায় নদীর রং পাল্টে গিয়েছে। হয়ত পাইপ লাইনের কোনো জায়াগা লিক হয়ে রাসায়নিক মিশছে নদীর পানিতে। বিশ্বের সবচেয়ে বড় নিকেল প্রস্তুতকারক হলো এই নাদেঝদা মেটালারজিক্যাল প্ল্যান্ট। তবে পরিবেশমন্ত্রনালয়ের সমস্ত অভিযোগ খারিজ করে দিয়েছে তারা। পাইপ লাইনে কোনো ফাটলের কথাও মানতে চায়নি তারা।-আনন্দবাজার






মন্তব্য চালু নেই