মেইন ম্যেনু

রাতেই আ.লীগের চূড়ান্ত প্রার্থী তালিকা

পৌরসভা নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী মনোনয়নে দ্বিতীয় দফার বৈঠকে প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে আওয়ামী লীগের পৌরসভা নির্বাচন মনোনয়ন বোর্ড। আর আজ মঙ্গলবার রাতেই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে বৈঠক শুরু হয়। বৈঠকটি প্রায় তিন ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগ সভাপতি ও স্থানীয় সরকার বা পৌরসভা নির্বাচন মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্বে করেন।

সোমবারও মেয়র পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে বৈঠক করে মনোনয়ন বোর্ড।

দলীয় প্রার্থী চূড়ান্ত করতে ১৮ সদস্যের মনোনয়ন বোর্ড গঠন করে আওয়ামী লীগ। দলের সংসদীয় বোর্ডের ১১ জনের সঙ্গে আরও সাত নেতাকে যোগ করে এ বোর্ড গঠন করা হয়েছে। বোর্ডের সদস্যসচিব হলেন দলের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পৌর মেয়র পদে প্রার্থী নির্বাচনের ক্ষেত্রে জেলা কমিটি, উপজেলা কমিটি, শহর কমিটি/পৌর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং স্থানীয় সংসদ সদস্য বৈঠক করে একজন প্রার্থী মনোনয়ন করবেন। নির্বাচনী আইন, নীতিমালা ও বিধিমালা অনুযায়ী সেই প্রার্থীর সব তথ্য ৩০ নভেম্বরের মধ্যে আওয়ামী লীগের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে পাঠাতে হবে। পরে কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড মেয়র প্রার্থীর নাম ও প্রতীক বরাদ্দ করবে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৬টি পৌরসভা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। নতুন আইন অনুযায়ী পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী দলীয় মনোনয়নে হলেও কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে হবে। তফসিল অনুযায়ী ৩ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ৫ ও ৬ ডিসেম্বর মনোনয়ন বাছাই এবং প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর।

আজ মঙ্গলবার হাইকোর্ট বিভাগের এক আদেশে মংলাপোর্ট পৌরসভার তফসিল ছয় মাসের জন্য স্থগিত করে। এখন ৩০ ডিসেম্বর ২৩৫ পৌরসভায় ভোট গ্রহণ হবে।






মন্তব্য চালু নেই