মেইন ম্যেনু

রাতে ঘুমানোর সময় অতিরিক্ত ঘাম হয়? হতে পারে মারাত্মক কিছু সমস্যার লক্ষণ

অনেক সময় রাতে ঘুমানোর সময় প্রচুর ঘাম হওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। খুব বেশী গরম আবহাওয়া এবং ঘরের পরিবেশ খুব গরম না হলেও এই ধরণের অতিরিক্ত ঘেমে যাওয়া, বিশেষ করে রাতের বেলা ঘেমে যাওয়ার সমস্যা একেবারেই অবহেলা যোগ্য নয়। কারণ রাতে ঘুমানোর সময় এই অতিরিক্ত ঘেমে যাওয়ার সমস্যা হতে পারে মারাত্মক কিছু রোগের লক্ষণ।

১) নিউরোলজিক্যাল সমস্যা
অটোনোমিক ডাইরেফ্লেক্সিয়া, সাইরিনগোমাইলিয়া, অটোনোমিক নিউরোপ্যাথি ইত্যাদি ধরণের নিউরোলজিক্যাল কিছু অস্বাভাবিকতার কারণে ঘম বেড়ে যায়, যার ফলে রাতে ঘেমে যাওয়ার সমস্যায় ভুগতে পারেন অনেকেই।

২) হরমোন ডিজঅর্ডার
যারা হরমোনের তারতম্য জনিত সমস্যায় ভুগছেন তাদের বেশীরভাগ সময়ে এই রাতে ঘেমে যাওয়ার সমস্যায় ভুগতে দেখা যায়। কাসদিণোয়েড সিনড্রোম, হাইপারথায়রয়েডিজম সমস্যার কারণ হতে পারে রাতে ঘেমে যাওয়া।

৩) হাইপোগ্লিসেমিয়া
নিম্ন রক্তচাপের ফলে অনেকের এই সমস্যা দেখা দেয়। যারা ডায়াবেটিসের কারণে ইনসুলিন ও ঔষধ খান তাদের রাতে হাইপোগ্লিসেমিয়ায় ভুগতে দেখা যায় যার ফলে অতিরিক্ত ঘাম হতে থাকে।

৪) ক্যান্সার
কিছু ধরণের ক্যান্সারের কারণে রাতে ঘেমে যাওয়ার সমস্যা দেখা দেয়, যেমন লিম্ফোমা। অবশ্য ক্যান্সার হলে অতিরিক্ত ঘেমে যাওয়ার পাশাপাশি জ্বর এবং হুট করেই অতিরিক্ত ওজন কমে যাওয়ার সমস্যায়ও ভুগতে দেখা যায়।

৫) আইডোপ্যাথিক হাইপারহাইড্রোসিস
এই সমস্যায় রাতে ঘুমানোর সময় অতিরিক্ত ঘামের সমস্যা শুরু হয়ে যায়। তবে এই সমস্যার মূল কোনো কারণ জানা যায় নি।

৬) মনোপজ
রাতের বেলার অতিরিক্ত ঘাম এবং হুট করেই গরম লাগতে থাকার সমস্যা নারীদের মনোপজে পা দেয়ার অন্যতম প্রধান লক্ষণ।

সূত্র healthdigezt






মন্তব্য চালু নেই