মেইন ম্যেনু

রাতে ভালো ঘুম না হলে যা করবেন

কমবয়সে পরীক্ষার আগে রাত জেগে পড়ার অভ্যাস অনেকেরই রয়েছে। বহু রাত পর্যন্ত রড়ার পরে ঘুম ঠিকমতো হয় না। ফলে নানা সমস্যা তৈরি হয় শরীরে। একইভাবে বড় হওয়ার পরে নানা ধরনের চিন্তা ও ক্লান্তি রাতের ঘুমের বারোটা বাজায়। কাজের চাপে হোক অথবা অন্য কোনও কারণে, রাতে নিশ্চিন্ত ঘুম এখন অনেকের কাছেই স্বপ্নের জিনিস। এ রাতের ঘুম না হওয়া স্বাস্থ্যের পক্ষে বিপদ সঙ্কেত বহন করে। রাতে ঘুম কম হলে শরীরে ক্লান্তি থেকে যায়। সেই অবস্থায় পরের দিনের যা কাজ তা করতে প্রচণ্ড অসুবিধার মধ্যে পড়তে হয় তাতে সন্দেহ নেই। তবে এর থেকে মুক্তির উপায় অবশ্যই রয়েছে। যদি আপনার নিয়মিতভাবে রাতে ঘুমের ব্যাঘাত ঘটতে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। ধূমপানের অভ্যাস থাকলে তাতেও বিরতি দিন। এর পাশাপাশি নিচের কাজগুলো করুন ।

বেশি করে পানি খান: ক্লান্তির ফলে শরীরে আর্দ্রভাব কমে যায়। ফলে বেশি ক্লান্ত লাগে। এই অবস্থায় বেশি করে পানি খান যাতে শরীর আর্দ্র থাকে।

শরীর সচল রাখুন : এমন অবস্থায় শুয়ে-বসে না থেকে শরীর সচল রাখুন যাতে রক্ত সঞ্চালন ভালো হয়। মেটাবলিজম প্রক্রিয়াকে সচল রাখতে হালকা শরীরচর্চা করতে পারেন।

বেশি খাবেন না : রাতে ঘুম না হলে বেশি খেয়ে বদহজম করবেন না। এছাড়া খাবারে যাতে কার্বোহাইড্রেট বেশি না থাকে সেদিকেও খেয়াল রাখবেন।

সূর্যালোকে থাকুন : ঘুম কম হলে সূর্যালোক গায়ে মাখুন। এতে শরীরে ভিটামিন ডি প্রবেশ করবে যা আপনার মুড ও ফোকাস ঠিক রাখবে।

ঠান্ডা পানিতে গোসল করুন: ঘুম কম হলে বা অনিদ্রার শিকার হলে গরম পানিতে নয়, ঠান্ডা পানিতে গোসল করার অভ্যাস করুন।

ন্যাপ নিন : রাতে ঘুম না হলে সময় পেলে দশ-পনেরো মিনিটের ব্রেকে একটু ন্যাপ নিয়ে নিন। এই কম সময়ের ঘুমও আপনাকে চাঙ্গা করে তুলবে।






মন্তব্য চালু নেই