মেইন ম্যেনু

রাত জেগে মোবাইল চ্যাটে শরীরের কী ক্ষতি হচ্ছে? জেনে নিন…

রাতের অন্ধকারে মোবাইলে চ্যাট করেন?‌ কিংবা ই-বুক পড়েন?‌ অতিরিক্ত মোবাইল ব্যবহারের ফলে চোখ খারাপ হতে পারে বলে আপনাকে সতর্ক করা হয়েছে?‌ নতুন গবেষণা বলছে যাঁরা দিনের আলোয় অনেকক্ষণ কাজ করেন তাঁদের ক্ষেত্রে মোবাইল স্ক্রিনের ঔজ্জ্বল্য কোনো সমস্যাই নয়। তাঁদের ঘুমে কোনো ব্যাঘাতই ঘটাতে পারে না মোবাইল স্ক্রিনের আলো।

সুইডেনের উপাসালা বিশ্ববিদ্যালয়ের গবেষক ফ্রিদা র‌্যাংটেল বলেছেন, ‘‌আমরা দেখেছি অনেকক্ষণ মোবাইল স্ক্রিনে চেয়ে থাকলে শরীরে যে মেলাটনিন ক্ষরণ হয় তার মাত্রা বই পড়ার মতই।’‌ তবে সমস্যাটা কোথায়?‌

তিনি বলছেন, রাতে ঘুমাতে যাওয়ার আগে মোবাইল স্ক্রিনে এমন কিছু দেখা বা ই-মেলে এমন কোনো খবর আসে যা আমাদের প্রভাবিত করে। সেগুলোই আমাদের ঘুমে ব্যাঘাত ঘটায়। আমাদের শরীরে ক্ষতি করে।

কয়েকদিন আগে ‘‌দ্য নিউ ইংল্যান্ড জার্নাল’‌-এ প্রকাশিত হয়েছে ঘুমাতে যাওয়ার আগে ঘণ্টার পর ঘণ্টা স্মার্টফোনে কাজ করার ফলে দুই নারী অন্ধ হয়ে গেছেন। এরপরই বিষয়টি নিয়ে আরও গবেষণায় নামেন সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

সাতজনকে রাত্রে বই পড়তে বলা হয়। অপর সাতজনকে ট্যাবে বই পড়তে বলা হয়। তাঁদের ঘুমের আগে মেলাটোনিন স্তর ও পরের মেলাটনিন স্তর পরীক্ষা করা হয়। কোনো তফাৎ ধরা পড়েনি। অন্ধ হওয়ার কোনো লক্ষণও দেখা যায়নি। তাঁদের গবেষণার ফল প্রকাশিত হয়েছে ‘‌স্লিপ মেডিসিন’‌ পত্রিকায়।-‌আজকাল






মন্তব্য চালু নেই