মেইন ম্যেনু

রান্নাকে সহজ করে তুলবে এই ১২টি কৌশল

খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার! কথিত আছে “পুরুষদের হৃদয়ের রাস্তা পেট হয়ে যায়”। এই মন জয় করার জন্য প্রয়োজন পড়ে মজার মজার সব খাবারের। এই রান্নার কাজটি সহজ করে তুলতে প্রয়োজন হয় কৌশলের। এমন কিছু কৌশলের সাথে আজ আপনাদের পরিচয় করিয়ে দেব। এই কৌশলগুলো রান্নাকে সহজ করে তুলে রান্নাকে আরো সুস্বাদু করবে।

১। আইসক্রিম ড্রিপ ফ্রিজে রেখে দিলে, অনেক শক্ত হয়ে যায় যার কারণে আইসক্রিম কাটা কঠিন হয়ে পড়ে। এই সমস্যা থেকে খুব সহজে মুক্তি পাওয়া যায়। আইসক্রিম একটি প্লাস্টিকের ব্যাগে ভরে তারপর ফ্রিজে রাখুন। দেখবেন খুব সহজে আইসক্রিম কাটা যাচ্ছে।

২। কেক তৈরি করতে গিয়ে ডিমের পরিমাণ কম হয়ে গেলে এতে কর্ণ ফ্লাওয়ার দিয়ে দিন। দেখবেন ডিমের ঘাটতি পূর্ণ হয়ে গেছে।

৩। একটি পাত্রে রসুনের কোয়া রাখনু। তারপর তা ঢাকনা দিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। দেখবেন রসুনের কোয়া থেকে খোসা আলাদা হয়ে গেছে।

৪। আপনার শিশু ডিম খেতে চায় না? ডিমটি সুন্দর করে কেটে পরিবেশন করুন, দেখবেন ঝটপট খেয়ে ফেলছে। এর জন্য প্রয়োজন পড়বে একটি রাবার ব্র্যান্ড, প্লাস্টিকের চামচ অথবা স্টিলের চামচ। এবার ডিমটি রাবার ব্র্যান্ডের মধ্যে রেখে কিছুটা টেনে মাঝখানে প্লাস্টিকের অথবা স্টিলের চামচটি দিয়ে প্রেশার দিন। দেখবেন হার্ট শেইপের ডিম কাটা হয়ে গেছে।

৫। একটি কাঁচের জারে এক কাপ হেভি ক্রিম, এক চিমটি চিনি এবং আধা চামচ ভ্যানিলা এসেন্স মিশিয়ে খুব ভাল করে ঝাঁকিয়ে নিন। ৪৫ সেকেন্ড ঝাঁকিয়ে নিন। আর পেয়ে যান হুইপড ক্রিম।

৬। ব্রাউনি তৈরি করতে চান? সবাই জানে এর জন্য প্রয়োজন দুধ, তেল এবং ডিমের। কিন্তু না! ভুলে যান দুধ, তেল এবং ডিমকে। এক বক্স ব্রাউনি মিক্সের সাথে কোকাকোলা মিশিয়ে নিন। এবার এটি ওভেনে দিয়ে দিন। আর পেয়ে যান মজাদার ব্রাউনি।

৭। অনেক সময় বিভিন্ন রান্নায় বাদাম ব্যবহার করা হয়। বাদাম সরাসরি তেলে ভাজতে তেল বেশি পরিমাণে লাগে। তাই আগে বাদামে তেল লাগিয়ে নিন তারপর ভাজুন। এতে তেল কম লাগবে।

৮। টমেটো কুচির পরিবর্তে টমেটো সস বা টমেটো পেস্ট ব্যবহার করুন। স্বাদও বেড়ে যাবে সাথে সময়ও বাঁচবে।

৯। পেঁয়াজ কাটতে গিয়ে চোখের পানি ফেলেন নি এমন মানুষ একটিও খুঁজে পাওয়া যাবে না। এই অবস্থা থেকে মুক্তি পাবার জন্য পেঁয়াজ কাটার আগে পেঁয়াজগুলো ফ্রিজে রেখে দিন ১০ মিনিট। এরপর ফ্রিজ থেকে বের করে কাটুন। দেখবেন আর চোখে পানি আসছে না।

১০। আদা কাটার সব বিরক্তিকর ব্যাপার হল, এর খোসা ছড়ানো। একটি চামচ দিয়ে আস্তে আস্তে ঘষে আদার খোসা ছড়িয়ে ফেলুন। দেখবেন খুব সহজে খোসা পরিষ্কার হয়ে গেছে।

১১। পারফেক্ট ডিম ভাজি করতে চান? তবে ডিমটি ভাজার আগে কিছুক্ষণ ভিনেগারে ভিজিয়ে রাখুন। দেখবেন পারফেক্ট ডিম ভাজা হয়ে গেছে।

১২। কেকের পারফেক্ট সাইজ করতে চান। একটি সুতি দিয়ে কেক কাটুন। দেখবেন কেকের সব কয়টি টুকরো সমান সাইজে কাটা হয়ে গেছে।






মন্তব্য চালু নেই