মেইন ম্যেনু

রান্নাঘরের সিঙ্কের ড্রেইন পরিষ্কার করুন সহজ ৩টি উপায়ে

রান্নাঘরে কাজ করতে যে বিড়ম্বনায় সবাইকে পড়তে হয় তা হল রান্নাঘরের সিঙ্ক জ্যাম হয়ে যাওয়া। অনেক সময় ময়লা জমে সিঙ্কের ড্রেইন জ্যাম হয়ে যায়। তখন পানি যেতে অসুবিধা হয়। বেশিদিন এভাবে থাকলে পানি জমে জমে সিঙ্কটি ময়লা হয়ে যায়। এই সিঙ্ক পরিষ্কার করা বেশ ঝামেলার এবং সময় সাপেক্ষ। কিন্তু সহজ উপায়ে এই ঝামেলা থেকে মুক্তি লাভ করা সম্ভব।

১। বেকিং সোডা এবং ভিনেগার

বেকিং সোডা এবং ভিনেগার সিঙ্কের ড্রেইন পরিস্কার করতে বেশ কার্যকরী।

প্রথমে এক হাঁড়ি গরম পানি সিঙ্কের ভেতর আস্তে আস্তে ঢালুন। এক কাপ পানি হাঁড়িতে রেখে দিন। তারপর ১/৩ কাপ বেকিং সোডা ঢেলে দিন। ৫ মিনিট অপেক্ষা করুন। এবার রেখে দেওয়া পানির মধ্যে ভিনেগার মিশিয়ে নিন। ভিনেগার মেশানো পানি আস্তে আস্তে সিঙ্কের ভেতর ঢেলে দিন। ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর আরও এক হাঁড়ি পানি ঢেলে দিন।

২। গরম পানি

সবচেয়ে সহজ এক পদ্ধতি হল গরম পানি। আপনার হাতে যদি সময় কম থাকে তবে এই পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন। এক কেটলি গরম পানি সিঙ্কের ড্রেইনের ভিতর আস্তে আস্তে ঢালুন। কিছুক্ষণের মধ্যে দেখবেন সিঙ্কের ড্রেইন পরিস্কার হয়ে গেছে। সাধারণত অল্প ময়লা জমলে এই পদ্ধতিতে ড্রেইন পরিস্কার হয়ে যায়।

৩। বেকিং সোডা এবং লবণ

১/২ কাপ পানিতে ১/২ কাপ লবণ মিশিয়ে নিন। এবার এটি সিঙ্কের ড্রেইনের মধ্যে দিয়ে দিন। এভাবে ১০ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর গরম পানি ঢেলে দিন। লবণ, বেকিং সোডা, গরম পানির সাথে রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে সিঙ্কের ড্রেইন পরিস্কার করে থাকে।






মন্তব্য চালু নেই