মেইন ম্যেনু

রান্নার ছুরির যত্ন নিবেন যেভাবে

ঈদের আর বেশি দেরি নেই। এই সময়ে ঘর-বাড়ি পরিষ্কারের পাশাপাশি ঘরের ব্যবহৃত জিনিজগুলোও ধুয়ে-মুছে পরিষ্কার করতে হয়। আর কোরবানির ঈদ বা রোজার ঈদ হোক এ দিনের একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো ছুরি। রান্নার কাজ থেকে শুরু করে বিভিন্ন কাজে ব্যবহৃত হয় এই ছুরি। তাই ঈদের আগে একটু আলাদা নজর রাখতেই হয়। কেননা যত্নের অভাবে অল্প কিছুদিন ব্যবহারেই ছুরি ভোঁতা হয়ে যায়। আবার কখনও কখনও জং ধরে। ফলে ছুরি সহজেই অকেজো হয়ে পড়ে।

ছুরির যত্নে করণীয় কী তা নিয়ে নিচে আলোচনা করা হলো :

১। ছুরি ব্যবহারের পর পরই সাবান এবং গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করতে হয়। কারণ ছুরি ব্যবহারের পর তাতে লেগে থাকা সবজির অবশিষ্টাংশ ছুরির ধার নষ্ট করে ফেলে। ফলে মরিচা বা জং ধরে যায়। কিন্তু ব্যবহারের পর পরই ধুয়ে পরিষ্কার করে নিলে এ ধরনের সমস্যা একেবারেই হবে না।

২। ছুরি কখনোই দীর্ঘ সময়ের জন্য ভিজিয়ে রাখা যাবে না। এতে জং ধরার সম্ভাবনা থাকে। তাই ভিজিয়ে না রেখে সাথে সাথেই ছুরি ধুয়ে ফেলুন।

৩। ছুরি দিয়ে কিছু কাটার পর ধুতে ভুলে গেলে দীর্ঘ সময়ের জন্য দ্রব্য ছুরিতে লেগে থাকার কারণে তা শক্ত হয়ে যায়। এ সময় তা পরিষ্কার করতে বেশি ঘষা মাজা না করে, অল্প সময়ের জন্য গরম পানিতে ভিজিয়ে রাখুন। এতে পুরনো দাগ এবং ময়লা খুব সহজেই উঠে যাবে।

৪। ছুরিতে জং ধরা একটি দারুণ বিরক্তিকর ব্যাপার। তাই ব্যবহৃত ছুরিতে জং না ধরার জন্য প্রতি ২-৩ মাস অন্তর অন্তর নারিকেল বা অন্যান্য তেল দিয়ে ছুরিটি পরিষ্কার করে রাখুন। এতে ছুরিতে একেবারেই জং ধরবে না।

৫। ছুরি থেকে যেকোনো দাগ দূর করতে চাইলে বিভিন্ন স্প্রে ক্লিনার্স ব্যবহার করা যেতে পারে।

৬। ছুরি পরিষ্কারের পর সবসময় শুষ্ক এবং ঠান্ডা পরিষ্কার জায়গায় রাখতে হবে।

৭। ছুরিতে মরিচা ধরলে এটি ছুরির অক্সিডেশন প্রসেসকে ধ্বংস করে ফেলে। এই কারণে অনেক সময় ছুরির রঙের পরিবর্তন হতে থাকে। তাই এই ধরনের সমস্যার সমাধানে ছুরি কেনার আগে অবশ্যই স্টেইনলেস স্টিলের ছুরি কেনা উচিত।

৮। মরিচাযুক্ত ছুরি দিয়ে কখনই কোনো খাবার কাটা উচিত নয়। এর ফলে খাবার বিষাক্ত হয়ে যেতে পারে। তাই কম মরিচা পড়া অবস্থাতেই হালকা পরিষ্কারে তা উঠে যায়। কিন্তু মরিচা বেশি পড়লে তা ব্যবহার না করাই ভালো।

৯। গরম পানিতে একটা লেবু ফেলে সেই মিশ্রণ দিয়ে কাচ অথবা ছুরি, চামচ পরিষ্কার করলে বেশ চকচকে হয়ে উঠে।

১০। সবজি কাটার সময় অবশ্যই কোনো কাঠের বা প্লাস্টিকের বোর্ডে রেখে কাঁটা ভালো। এতে করে ছুরির ধার নষ্ট হবে না। কিন্তু অন্য কোথাও রেখে কাটলে ধার নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।






মন্তব্য চালু নেই