মেইন ম্যেনু

‘রাফায়েল যুদ্ধবিমান মোতায়েন করবে ভারত’

পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম রাফায়েল যুদ্ধবিমান মোতায়েন করবে ভারত। বিশ্বের বৃহত্তম অস্ত্র ক্রেতা নয়াদিল্লি সম্প্রতি কেনা এ যুদ্ধবিমান পাকিস্তান ও চীনের সঙ্গে বিতর্কিত এলাকায় মোতায়েন করতে যাচ্ছে বলে শুক্রবার চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমে জানানো হয়েছে।

চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এক প্রতিবেদনে বলছে, এসব যুদ্ধবিমান পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম; এর ফলে ভারতের পারমাণবিক সক্ষমতা বাড়বে।

সম্প্রতি ফ্রান্সের কাছে থেকে ৩৮টি রাফায়েল যুদ্ধবিমান কিনতে ৮ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে ভারত।

বিশেষজ্ঞরা বলছেন, এসব যুদ্ধবিমান থেকে তিন বছর পর ভারতীয় বিমানবাহিনী পাকিস্তান ও চীনে লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারবে। ভারতের বিমান বাহিনীর জন্য এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতীয় বিমানবাহিনীর হাতে বর্তমানে ৩৩ ফাইটার স্কোয়াড্রন রয়েছে; এর প্রত্যেকটিতে ১৮টি করে যুদ্ধবিমান আছে। চীন এবং পাকিস্তানের যৌথ হুমকি মোকাবেলায় দেশটির ৪৫টি যুদ্ধ ইউনিট প্রয়োজন হবে।

গ্লোবাল টাইমস বলছে, প্রতিবেশি চীনের হুমকির ধোঁয়া তুলে ভারত পশ্চিমা বিশ্বের কাছে থেকে অস্ত্র ক্রয় করছে। এর ফলে এশিয়ায় পশ্চিমা বিশ্বের তৈরি অস্ত্র রফতানি বৃদ্ধি পেয়েছে।

চীনের এই সংবাদমাধ্যমে পাক অধিকৃত কাশ্মিরে ভারতীয় সেনা অভিযানের বিরুদ্ধে কথা বলা হয়েছে। বুধবার রাতে কাশ্মিরে ভারতীয় সেনা অভিযানে বহু হতাহত হয়েছে বলে দাবি করেছে ভারত। পাকিস্তানে ‘সার্জিক্যাল স্ট্রাইক’র বিষয়ে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানিয়েছে চীন। মিত্র পাকিস্তানের দাবির সঙ্গে একমত পোষণ করে বেইজিং বলছে, পাক ভূখণ্ডে নয়; সীমান্তে গোলাগুলিতে পাকিস্তানের দুই সেনা নিহত ও ৯ জন আহত হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস, গ্লোবাল টাইমস।






মন্তব্য চালু নেই