মেইন ম্যেনু

রাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের মহাসমাবেশ

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি : চাকুরির বয়স ও বেতন স্কেল বিষয়ে ইউজিসির এখতিয়ার বর্হিভূত পত্র প্রত্যাহার এবং বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশন কর্তৃক ৫ দফা দাবী বাস্তবায়নের লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মহাসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের লিচু তলায় রাজশাহী বিশ্ববিদ্যালয় অফিসার্স সমিতি এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অফিসার্স এ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে এ মহাসমাবেশ অনুষ্ঠিত হয়।

রাবি অফিসার্স সমিতির সাধারণ সম্পাদক এ কে এম নজরুল ইসলাম শেলী ও রুয়েট অফিসার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আহসান হাবীবের সঞ্চালনায় মহাসমাবেশে সভাপতিত্ব করেন রাবি অফিসার্স সমিতির সভাপতি ডা. মাসিউল আলম হোসেন বাবু।

মহাসমাবেশে বক্তারা বলেন ‘বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার অনেক পরে বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) প্রতিষ্ঠিত হয়েছে। আর মঞ্জুরি কমিশনের কাজ আইন তৈরি করা নয়, তাদের কাজ হলো সরকার প্রদত্ত অর্থ বরাদ্দ করা। তাই চাকুরীর বয়সসীমা নির্ধারণে ইউজিসির হস্তক্ষেপ সম্পূর্ণ অযৌক্তিক ও অবৈধ।

বক্তারা আরো বলেন, বিশ^বিদ্যালয় স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে তার নিজস্ব আইন দ্বারা পরিচালিত হয়ে থাকে। ’৭৩ এর অ্যাক্ট অনুযায়ী বিশ^বিদ্যালয়ের অফিসারদের চাকুরীর বয়সসীমা বিশ^বিদ্যালয় সিন্ডিকেটের মাধ্যমে ৬২ বছর নির্ধারণ করা হয়েছে। কিন্তু ইউজিসি কর্তৃক চাকুরির বয়স ৬০ বছর নির্ধারিত করার সিদ্ধান্তÍ অবান্তর। এ সময় বক্তারা ইউজিসির এ অবৈধ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তাদের চাকুরীর বয়সসীমা ৬২ বছর বহাল রেখে ৬৫ বছর করার দাবি জানান। নাহলে আগামীতে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে বলে হুশিয়ারী দেন বক্তারা।

মহাসমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের প্রধান উপদেষ্টা ডা. এ টি এম আব্দুল হান্নান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, রুয়েট অফিসার্স এ্যাসোসিয়েশনের সভাপতি শাহ নেয়াজ সরকার সেডু, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অফির্সাস এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. আ: রহমান বাবুল ও কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় অফিসার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পদক আহসানুল হক। মহাসমাবেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই