মেইন ম্যেনু

রাবিতে চলছে শিক্ষকদের পূর্ণ দিবস কর্মবিরতি

অষ্টম পে-স্কেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন কাঠামো পুনঃনির্ধারনে ৪ দফা দাবি নিয়ে আজ মঙ্গলবার পূর্ণদিবস কর্মবিরতি পালন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (রাবিশিস)।

দাবিগুলো হলে অবিলম্বে শিক্ষকদের ¯^তন্ত্র বেতন কাঠামো প্রণয়ন করা, রাষ্ট্রীয় ওয়ারেন্ট অব প্রিন্সিডেন্স এ বেতন কাঠামো অনুযায়ী শিক্ষকদেন পদমর্যাদাগত অবস্থান নিশ্চিত করা, সহযোগী, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ করা এবং সরকারী কর্মকর্তাদের মতো সব ধরনের সুযোগ সুবিধা শিক্ষকদের জন্য নিশ্চিত করা।

দাবি পূরণের লক্ষ্যে এবং বেতন কাঠামোতে শিক্ষকদের অবমূল্যায়ন করার প্রতিবাদের এদিন বেলা ১১টায় এক র্যালি বের করে শিক্ষকরা। র্যালিটি বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে পুনরায় সেখানে এসে শেষ হয়। পরে এখানে তারা এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, দীর্ঘদিন ধরে আমরা আমাদের এ দাবি আদায়ের জন্য আন্দেলন করে যাচ্ছি। কিন্তু সরকার আমাদের বিশ্ববিদালয় শিক্ষকদের সাথে সিলেকশন গ্রেডে বৈষম্যমূলক আচরণ করছে। তিনি আরো বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এ আন্দোলন চালিয়ে যাবো।

এছাড়া অন্যান্য বক্তারা বলেন, অষ্টম পে-স্কেলে সচিব কমিটি যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা দীর্ঘদিন ধরে যে দাবি নিয়ে আন্দোলন করছে সেই বিষয়টিকে অগ্রাহ্য করা হয়েছে। অথচ ভারত, পাকিস্থান, শ্রীলঙ্কা বিভিন্ন দেশে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের তন্ত্র বেতনকাঠামো কার্যকরা রয়েছে।

এ সময় সমাবেশে রাবি শিক্ষক সমতির সাধারণ সম্পাদক অধ্যাপক মহা. রেজাউল করিম, যুগ্ম সাধারণ সম্পাদক শাতিল সিরাজসহ প্রায় তিনশ শিক্ষক উপস্থি ছিলেন।






মন্তব্য চালু নেই