মেইন ম্যেনু

রাবিতে বিশ্ব পরিসংখ্যান দিবস পালিত হবে আগামী ৩১শে অক্টোবর

২০ শে অক্টোবর বিশ্ব পরিসংখ্যান দিবস। এ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিসংখ্যান বিভাগ আগামী ৩১শে অক্টোবর দিবসটি দিনব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে আয়োজন করতে যাচ্ছে । রোববার সকাল ১০ টায় বিভাগের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা জানানো হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান এ্যালামনাই ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো রাজশাহী শাখা, আরইউএসএ ও বিবিএস রাজশাহী শাখার যৌথ উদ্যোগে দিবসটি উদ্যাপন করা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, দিবসটি উপলক্ষে র্যালি, পরিসংখ্যান মেলা ও প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ দিন সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন রাবি ভিসি প্রফেসর মুহম্মদ মিজান উদ্দিন ও বিবিএস’র সচিব কানিজ ফাতেমা । এসময় উপস্থিত থাকবে প্রো-ভিসি প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান।

এসময় আরো বলা হয়, প্রচারের মাধ্যমে পরিসংখ্যানকে তুলে ধরা, সচেতনতা বৃদ্ধিসহ তথ্য কিভাবে আমাদের শিক্ষা, সমাজনীতি, রাজনীতি, জীবন ও স্থ্যের উপর প্রভাব বিস্তার করে তা তুলে ধরার লক্ষ্যে আমাদের এ আয়োজন।

২০১০ সাল থেকে প্রতিবছর ২০শে অক্টোবর জাতিসংঘের উদ্যোগে বিশ্ব পরিসংখ্যান দিবস পালন করা হয়। এবারের মূল প্রতিপাদ্য হলো ‘বেটার ডেটা, বেটার লাইভস’। বাংলাদেশ সরকার, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও বাংলাদেশ পরিসংখ্যান সমিতিসহ দেশের অন্যান্য প্রতিষ্ঠানসমূহ দিবসটি পালন করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,পরিসংখ্যান বিভাগের সভাপতি প্রফেসর রিপতার হোসেন, সুশান্ত কুমার ভট্টচার্য, নূরুল ইসলাম, দুলাল চন্দ্র রায়, সরোজ কুমার সরকার, সহযোগী অধ্যাপক পাপিয়া সুলতানা মমিনুল হক,অপারেশন ম্যানেজার আবু বকর সিদ্দিক প্রমূখ ।

প্রসঙ্গত, দূর্গাপুজা উপলক্ষে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায়,বিশ্ব পরিসংখ্যান দিবস ২০ অক্টোবরের পরিবর্তে ছুটি শেষে ক্যাম্পাস খোলার পর ৩১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের নিয়ে দিবসটি পালন করার সিদ্ধান্ত নিয়েছে রাবির পরিসংখ্যান বিভাগ ।






মন্তব্য চালু নেই