মেইন ম্যেনু

রাবিতে লেখক-পাঠকদের মিলনমেলা

ইয়াজমি ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা ‘চিহ্ন’র উদ্যোগে আয়োজিত চিহ্নমেলায় লেখক-পাঠকদের এক মিলনমেলা শুরু হয়েছে। দুই দিনব্যাপী এ মেলার সোমবার বেলা ১১টায় উদ্বোধন শেষে ‘বাঙালির চোখে শ্রেষ্ঠ বাঙালি’ শীর্ষক আড্ডা অনুষ্ঠিত হয়।
আড্ডায় বক্তারা বলেন, ‘কোন একটি বিষয়কে মানদন্ড ধরে একাধিক মানুষের শ্রেষ্ঠত্বকে বিচার করা যায় না। যারা শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন এরা প্রত্যেকেই ভিন্ন ভিন্ন কৃতিত্বের জন্য আজ শ্রেষ্ঠ। অনেকের মধ্যে একজনকে শ্রেষ্ঠ বলার মধ্যে আধিপত্যের ধারণা চলে আসে। রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, ড. মো. শহীদুল্লাহ, রবীন্দ্রনাথ ঠাকুর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রত্যেকেই তাদের নিজ কর্মের দ্বারা আজ শ্রেষ্ঠ বাঙালি।’ কর্মেও দ্বারাই মানুষের শ্রেষ্ঠত্ব বিচার করা হয়।

আড্ডায় বক্তারা, পাঁচজন ব্যক্তির শ্রেষ্ঠত্বের বিভিন্ন দিক তুলে ধরেন। রাজা রামমোহন রায়ের সতীদাহ প্রথা বিলোপ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের বিধবা বিবাহ প্রচলন, ড. মো. শহীদুল্লাহর ভাষা সহিত্যের অবদান, রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য ও সাংস্কৃতির অবদান, শেখ মুজিবুর রহমানের দেশ স্বাধীনের ভূমিকাসহ সকলের সমাজ সংস্কারের বিভিন্ন চিত্র তুলে ধরেন। তারা বলেন, এরা প্রত্যেকেই মাটি ঘেঁষা মানুষ, প্রত্যেকেই তার কর্মের দ্বারা শ্রেষ্ঠ বাঙালি।

উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হকের সঞ্চালনায় আড্ডায় উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস আনিসুজ্জামান, কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও লেখক সনৎকুমার সাহা, জুলফিকার মতিন, ইমানুল হক, রুহুল আমিন প্রামানিক।

এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে দুই দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন অধ্যাপক আনিসুজ্জামান ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। এসময় অন্যান্যের মধ্যে রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, অর্থনীতিবিদ অধ্যাপক সনৎকুমার সাহা প্রমুখ উপস্থিত ছিলেন। এরপর সেখান থেকে লেখক-পাঠক ও সম্পাদকদের নিয়ে একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।
এদিন বিকেল ৩টায় স্বননের সাত মার্চের কবিতা আবৃত্তি, ৪টায় লেখক-পাঠক-সম্পাদকদের শিরোনামহীন আড্ডা, বিকেল সাড়ে পাঁচটায় কবিকণ্ঠে কবিতা পাঠ-১ এবং সন্ধ্যা সাড়ে ৭ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

মেলার দ্বিতীয় দিন ৮ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে কথাপ্রসঙ্গে : লেখক-সম্পাদকদের অভিব্যক্তি, বেলা সাড়ে ১২টায় কবিকণ্ঠে কবিতা পাঠ-২, ৩টায় কবিতা পাঠ-২, ৪টায় কবিকণ্ঠে কবিতা পাঠ-৩, সন্ধ্যা সাড়ে ৬টায় চিহ্ন পুরস্কার ও ছোটকাগজ সম্মাননা-২০১৬ প্রদান করা হবে। সন্ধ্যা সাড়ে ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এতে উপস্থিত থাকবেন মীরাক্কেল চ্যাম্পিয়ন আবু হেনা রনি ও ক্ষুদে গানরাজ পায়েল।
প্রসঙ্গত, দুই দিনব্যাপী এ মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় দেশ-বিদেশের ১১০টি ছোট কাগজের স্টল রয়েছে।






মন্তব্য চালু নেই