মেইন ম্যেনু

রাবি শিক্ষক হত্যা : বিশ্ববিদ্যালয় গুলোতে কর্মবিরতি পালন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকীকে হত্যার প্রতিবাদ এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচারের দাবিতে তিন ঘণ্টার কর্মবিরতি পালন করছেন দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকরা। সোমবার সকাল ১০টা থেকে এ কর্মবিরতি শুরু হয়েছে, চলবে দুপুর ১টা পর্যন্ত।

গত বুধবার পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সর্বোচ্চ সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মবিরতির ডাক দেয়। কর্মবিরতি চলাকালে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি নিজ নিজ ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি পালন করবেন। এছাড়া কালোব্যাজ ধারণ করবেন শিক্ষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকাল ১০টা থেকে শুরু হয়েছে শিক্ষকদের কর্মবিরতি। বেলা ১টা পর্যন্ত এ কর্মবিরতি অব্যাহত থাকবে। তবে এর আগে সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত সিডিউল অনুযায়ী ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া কর্মবিরতি পালনের পর যথারীতি ক্লাস ও পরীক্ষা চলবে বলে জানা গেছে।

একই অবস্থা অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়েও। শিক্ষক রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়গুলোতেও চলছে কর্মবিরতি। ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদউদ্দিন আহমেদ বলেন, আমারা অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে খোঁজ নিয়েছি। সব বিশ্ববিদ্যালয় কর্মবিরতি পালন করছে। দুপুরে অবস্থান কর্মসূচিও পালন করবে।

উল্লেখ্য, শিক্ষক রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সর্বোচ্চ সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এ কর্মসূচির ডাক দেয়। তিনটি দাবিতে চলছে এ কর্মবিরতি।

দাবিগুলো হলো- সুষ্ঠু তদন্তের মাধ্যমে অধ্যাপক রেজাউল করিমের হত্যাকারীদের খুঁজে বের করে অনতিবিলম্বে গ্রেফতার ও দ্রুত বিচারসহ দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে; ধর্মান্ধ জঙ্গিবাদী গোষ্ঠী বার বার মুক্তচিন্তার ধারক ও বাহক এবং অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের প্রত্যয়ে বিশ্বাসীদের উপর হামলা অব্যাহত রেখেছে। জঙ্গিবাদী গোষ্ঠীর এরূপ অনৈসলামিক এবং নিষ্ঠুর ও পাশবিক কর্মকাণ্ড বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিশ্ববিদ্যালয় শিক্ষকসহ জননিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এসব দাবি বাস্তবায়নে আজকের (সোমবার) কর্মসূচি ছাড়াও আরো দুই দিনের কর্মসূচি রয়েছে। সেগুলো হলো- আগামীকাল (মঙ্গলবার) সকাল ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফেডারেশনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে প্রতিবাদ কর্মসূচি পালন এবং পরদিন (বুধবার) বেলা ১১টায় ফেডারেশনের নেতৃত্বে স্বরাষ্ট্রমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান।






মন্তব্য চালু নেই