মেইন ম্যেনু

রাবি সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতির উপর ছাত্রলীগ কর্মীর হামলার প্রতিবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রলীগ কর্মী সজীব ও তার সহযোগীরা কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি বাসুদেব রায়ের উপর হামলার প্রতিবাদে র‌্যালি ও অবস্থান কর্মসূচি পালন করেছে রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। বুধবার সকাল ১০টায় কর্মসূচির অংশ হিসেবে তারা প্রতিবাদ র‌্যালি বের করে।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের রাকসু কার্যালয় থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে এখানে তারা অবস্থান কর্মসূচি পালন করে। অবস্থান কর্মসূচিতে কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক কণিকা গোপের সঞ্চালনায় বক্তব্য দেন গণশিল্পী সংস্থার সভাপতি আনোয়ার হোসেন, তীর্থক নাকটের সদস্য ও হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের প্রভাষক মো. ইমরান হোসেন, সননের আহ্বায়ক একরামুল, রুডার সভাপতি সুব্রত, ছাত্র ফেডারেশনের সভপতি ফারুক ইমন, ছাত্র ইউনিয়নের সভাপতি আয়তুল্লাহ খোমেনী প্রমুখ।

কর্মসূচিতে বক্তারা বলেন, বাসুদেব রায়ের মতো একজন সাংগঠনিক কর্মী যদি এ ধরনের হামলার শিকার হন তবে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা আজ কোথায়? এই বিশ্ববিদ্যালয়ের প্রাণ হলো এই সাংস্কৃতিক কর্মীরা। আর একের পর এক এরকম কর্মীদের উপর হামলার যদি কোনো বিচার না হয় তবে বিশ্ববিদ্যালয়ে আর কোনো সাংস্কৃতিক চর্চা হবে না। এসময় প্রতিবাদের ভাষা হিসেবে বিভিন্ন গান তাদের কণ্ঠে ধ্বনিত হয়। ‘হিংসা নয়, যুদ্ধ নয়’, ‘তীর হারা এই ঢেউয়ের সাগর’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ এরকম আরো অনেক গান।
কর্মসূচি চলাকালে তারা একটি স্মারকলিপি উপাচার্য বরাবর পেশ করেন। স্মারকলিপিতে এর আগে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ের সাস্কৃতিক কর্মীর উপর হামলার ঘটনাসহ এই হামলার প্রতিবাদে দুটি দাবি জানানো হয়। দাবি দুটি হলোÑসজীব ও তার সহযোগীদের ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার, তাদের ছাত্রত্ব বাতিল করা এবং বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিকর্মীসহ সকল শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করা।

এদিকে একই হামলার প্রতিবাদে দুপুর ১টায় বিক্ষোভ মিছিল করেছে রাবি প্রগতিশীল ছাত্রজোট।

গত মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম মার্কেটের সিলসিলা রেস্টুরেন্টের সামনে পিটিয়ে আহত করেছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সজীবসহ তার সহযোগীরা। আহত বাসুদেব পাল বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের মার্স্টাসের শিক্ষার্থী। বর্তমানে বাসুদেব রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ৩১ নং ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন।






মন্তব্য চালু নেই