মেইন ম্যেনু

রামপাল বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে যাবে সংসদীয় কমিটি

সুন্দরবনে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প পরিদর্শনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

অনুষ্ঠিত কমিটি সভাপতিত্ব করেন কমিটি সভাপতি অ্যাডভোকেট আবদুল মতিন খসরু।

আগের বৈঠকে বিদ্যুৎ বিভাগের কার্যক্রম নিয়ে আলোচনার এক পর্যায়ে কমিটির সদস্য এ বি তাজুল ইসলাম চৌধুরী রামপাল বিদ্যুৎকেন্দ্রের উন্নয়ন ও অসুবিধা এবং পরিবেশগত ক্ষয়ক্ষতির বিষয়ে জানতে চান।

বিদ্যুৎ বিভাগের সচিব বলেন, বাংলাদেশ ও ভারত যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পটি সুন্দরবন থেকে ২০ কিলোমিটার ও ওয়াল্ডহেরিটেজ সাইট থেকে ৭০ কিলোমিটার দূরে। এ প্রকল্পে পরিবেশগত ক্ষয়ক্ষতি রোধে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হয়েছে।

এসময় কমিটির সভাপতি ছোট জাহাজে কয়লা পরিবহনে পরিবেশগত ক্ষয়ক্ষতির আশঙ্কার বিষয়ে জানতে চান। জবাবে সচিব বলেন, এ প্রকল্পের জন্য ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে কয়লা আমদানি করা হবে। কয়লা সাইডে আসার পর ঢাকা অবস্থায় সাইলোতে যাবে। যে কারণে ছাই উড়বে না। এছাড়া এ প্রকল্পে আল্টাসুপার মডেল চিমনি ব্যবহার করা হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, শেখ ফজলে নূর তাপস, সুকুমার রঞ্জন ঘোষ, শাহানারা বেগম ও এ টি এম আব্দুল ওয়াহাহব এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।






মন্তব্য চালু নেই