মেইন ম্যেনু

রাশিয়ার পিঠে ছুরি মেরেছে তুরস্ক : পুতিন

তুরস্ক-সিরিয়া সীমান্তে একটি রুশ জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তুরস্ক এ হামলার মাধ্যমে ‘রাশিয়ার পিঠে ছুরি মেরেছে’ বলে মন্তব্য করেছেন তিনি। মঙ্গলবার রাশিয়ার সোচিতে জর্দানের রাজা আবদুল্লাহর সঙ্গে বৈঠকে বসার আগে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন পুতিন।

তুরস্ক-সিরিয়া সীমান্তে মঙ্গলবার রাশিয়ার একটি সুখোই-২৪ যুদ্ধবিমান গুলি করে ভ’পাতিত করে তুরস্ক। দেশটির দাবি, রুশ যুদ্ধবিমানটি তুর্কি আকাশসীমা লংঘন করছে বলে বার বার সতর্কবার্তা দেওয়া হয়েছিল। সেটি না মানায় বিমানটিকে গুলি করে নামানো হয়। অবশ্য মস্কো বলছে, তাদের বিমানটি সিরিয়ার আকাশসীমার বাইরে কখনোই যায়নি এবং তুরস্কের আকাশসীমায়ও প্রবেশ করেনি, তারা তা প্রমাণ করতে পারবে।

পুতিন বলেন, ‘আমি বুঝি প্রতিটি দেশের আঞ্চলিক স্বার্থ থাকে এবং আমরা সবসময় তার প্রতি সম্মান দেখিয়ে আসছি। কিন্তু আজ যে অপরাধ করা হয়েছে তা আমরা কোনোভাবেই সহ্য করব না।’ তিনি বলেন, ভূপাতিত বিমানটি কোনোভাবেই তুরস্কের জন্য হুমকি ছিল না। বিমানটি আইএস সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিল।

তিনি আরো বলেন, সিরিয়ায় তৎপর সন্ত্রাসীরা প্রতিদিন তুরস্কে তেল পাচার করত এবং বিষয়টি রাশিয়ার অনেক আগে থেকেই জানা ছিল। এই তেল বিক্রির মাধ্যমে আইএস তাদের অর্থের যোগান নিশ্চিত করত। গত কয়েকদিন তাদের প্রায় এক হাজার তেল ট্যাংকার ধ্বংস করা হয়েছে। এটা তুরস্কের স্বার্থের জন্য বড় ধরনের আঘাত।

পুতিন বেশ স্পষ্টভাবেই বলেন, ‘বিষয়টি আমরা বিশ্লেষণ করে দেখছি এবং বিমান ভূপাতিত করার ঘটনায় রাশিয়া ও তুরস্কের সম্পর্ক করুণ পরিণতি বরণ করবে।’






মন্তব্য চালু নেই