মেইন ম্যেনু

রাশিয়ার সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জাতিসংঘের সাধারণ পরিষদের এক অধিবেশনে সোমবার ঘোষণা করেছেন তার দেশ ইউক্রেনের সঙ্গে নতুন করে লড়াইয়ে যেতে আগ্রহী নয়। তারা সিরিয়ায় জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে রাশিয়া ও ইরানের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

তিনি আরো বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র সংঘাত মোকাবেলায় রাশিয়া এবং ইরান ছাড়াও যে কোনো দেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

ওবামা জানিয়েছেন, আসাদের মত একজন অত্যাচারী শাসককে সমর্থন করাটা হবে বিরাট ভুল। তবে তিনি এও জানিয়েছেন, মস্কো এবং তেহরানে বিদ্রোহীদের দমন করতে ওয়াশিংটন যে কোন দেশের সঙ্গে কাজ করতে আগ্রহী।

বাশার আল-আসাদের প্রতি রাশিয়া অব্যাহতভাবে যে সমর্থন দিচ্ছে তার সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আসাদ একজন স্বৈরাচারী, তিনি নিজের দেশের মানুষের ওপর পাশবিক অত্যাচার চালিয়ে যাচ্ছেন। তিনি প্রতি নিয়ত তার দেশে রাসায়নিক অস্ত্র ও বোমা বিস্ফোরণ করছেন। তাই তার শাসন থেকে উত্তরণের জন্য একটি বাস্তবসম্মত পথ অবলম্বনের প্রয়োজন আছে বলে মনে করেন ওবামা।

প্রেসিডেন্ট ওবামা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধ করা এবং কূটনৈতিক সমাধানের পথ বেছে নেওয়ারও আহ্বান জানিয়েছেন।

সোমবার ওই অধিবেশনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অংশ নিয়েছিলেন। তিনি তার ভাষণে ওবামার সঙ্গে একমত হয়ে বলেছেন, রাশিয়াও অন্যদের সাথে কাজ করতে ইচ্ছুক।

তবে প্রেসিডেন্ট পুতিনের দাবি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদই ইসলামিক স্টেটের জঙ্গিদের সাথে লড়াইয়ের উপযুক্ত ব্যক্তি আর সে কারণে তার দলকে শক্তিশালী করতে সাহায্য করতে হবে।

তিনি তার ভাষণে আরো বলেন, বাশার আসাদকে সমর্থন না করাটা এক বিরাট ভুল।






মন্তব্য চালু নেই