মেইন ম্যেনু

রাশিয়ার সঙ্গে নতুন ১০টি চুক্তি করতে চায় বাংলাদেশ

রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চায় বাংলাদেশ। এ জন্য বিভিন্ন ক্ষেত্রে ১০টি নতুন চুক্তি করতে আগ্রহী দুই দেশের সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে একথা জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা মঙ্গলবার বলেন, দু’দেশের মধ্যে গণযোগাযোগ সহযোগিতাসহ তিনটি চুক্তির খসড়া ইতোমধ্যে চূড়ান্ত হয়ে গেছে। আরও কয়েকটি চুক্তি নিয়ে আলোচনা চলছে। এর মধ্যে জ্বালানি সহযোগিতা, দ্বৈত কর প্রত্যাহার, বিনিয়োগ সুরক্ষা, সরকারিভাবে শস্য আমদানি ও রফতানি, সাংস্কৃতিক অনুষ্ঠান বিনিময় ও সহযোগিতা চুক্তি উল্লেখযোগ্য।খবর বাংলা ট্রিবিউনের।

ওই কর্মকর্তা বলেন, গত জুলাইয়ে মঙ্গোলিয়াতে অনুষ্ঠিত আসেম শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ এর দ্বিপক্ষীয় বৈঠক হয়। সেখানে রাশিয়ার প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের বিষয়টিও আলোচিত হয়। আশা করা হচ্ছে, চলতি বছরের শেষ নাগাদ ঢাকায় রুশ সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের একটি সফর অনুষ্ঠিত হতে পারে।

ওই কর্মকর্তা বলেন, ‘এর মধ্যে আমরা বাকি চুক্তিগুলির খসড়া চূড়ান্ত করার কাজ করছি।’

ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সবচেয়ে বড় সহযোগিতা চুক্তি হচ্ছে রূপপুর পারমাণবিক চুল্লি নির্মাণ। এটা নির্মাণে ১১ বিলিয়ন ডলারের বেশি অর্থ। এর ৯০ শতাংশ দেবে রাশিয়া সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা বলেন, মস্কো ঢাকার সঙ্গে রাজনৈতিক সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চায়। পরিবর্তনশীল বিশ্ব ঘটনাপ্রবাহে রাশিয়া বাংলাদেশকে পাশে চায়।

তিনি বলেন, আমরা আমাদের জাতীয় স্বার্থে রাশিয়াসহ সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখবো।






মন্তব্য চালু নেই