মেইন ম্যেনু

‘রাশিয়ার সাথে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে আমেরিকা’

রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে আমেরিকা। এ কথা বলেছেন মার্কিন রাজনৈতিক বিশ্লেষক ও নৃবিজ্ঞানের অধ্যাপক ডেনিস এটলার।

তিনি বলেছেন, সিরিয়ার চলমান ঘটনাবলীতে আমেরিকা মধ্যপ্রাচ্যে অন্তত এক স্কোয়াড্রন এফ-১৫ বিমান পাঠিয়ে যুদ্ধের জন্য জোরদার বাজি ধরেছে। এ বিমান পাঠিয়ে মূলত আকাশ ও ভূমিতে মার্কিন সম্পদ রক্ষার চেষ্টা চেলছে। রেডিও তেহরানের এক প্রতিবেদনে এই খবর দিয়েছে।

মার্কিন এ বিশ্লেষক বলেন, সোভিয়েত ইউনিয়নের পতনের পর মধ্যপ্রাচ্যে আমেরিকার একচেটিয়া আধিপত্য ছিল এবং স্বাধীনমতো সবকিছু করত। কিন্তু সিরিয়ার সামিরক ঘাঁটিতে ফিরে এসে রাশিয়া সেই অব্স্থার পরিবর্তন ঘটিয়ে দিয়েছে এবং মার্কিন হস্তক্ষেপ, আগ্রাসন ও প্রক্সি যুদ্ধকে রীতিমতো মোকাবেলা করা শুরু করেছে।

সিরিয়া সরকারের অনুরোধে সামরিক অভিযান শুরুর মধ্যদিয়ে রাশিয়া মার্কিন আধিপত্য খর্ব করেছে এবং আমেরিকা এখন নিজের ভাবমর্যাদা উদ্ধারের চেষ্টা করছে। এর পাশাপাশি তারা মধ্যপ্রাচ্যে রাশিয়ার প্রভাব ক্ষুণ্ন করার চেষ্টা করছে।

কূটনৈতিক উপায়ে সিরিয়া সংকট সমাধানের জন্য রুশ প্রচেষ্টাকে পাত্তা না দেয়ায় রাশিয়া সামরিক অভিযান চালাতে বাধ্য হয়।

এখন রাশিয়া, ইরান ও হিজবুল্লাহ সুবিধাজনক অবস্থানে রয়েছে। এ অবস্থা তৈরির সুযোগ আমেরিকাই করে দিয়েছে এবং তারাই উত্তেজনা সৃষ্টি করেছে বলেও মন্তব্য করেন মার্কিন এ অধ্যাপক।






মন্তব্য চালু নেই