মেইন ম্যেনু

রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হ্যাকিংয়ে সম্পৃক্ততা এবং দেশটির কূটনীতিকদের ওপর হুমকির অভিযোগে রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার এই বহিষ্কারের আদেশ দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

এ সিদ্ধান্তের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, রাশিয়ার বিরুদ্ধে এই ব্যবস্থা ‘প্রচলিত আন্তর্জাতিক রীতি লঙ্ঘন করে যুক্তরাষ্ট্রের স্বার্থ ক্ষুণ্ণ করার যথার্থ ও সমুচিত জবাব।’

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর অভিযোগে বৃহস্পতিবার রাশিয়ার বিরুদ্ধে বেশ কিছু ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়। এর একটি হলো ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাসের ও সানফ্রান্সিসকোতে অবস্থিত রুশ কনস্যুলেটের কূটনীতিকদের বহিষ্কার।

ওবামা বলেছেন, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপচেষ্টা নিয়ে তাঁর প্রশাসনের একটি প্রতিবেদন শিগগিরই কংগ্রেসে উপস্থাপন করা হবে।

‘রাশিয়ার বেসামরিক ও সামরিক গোয়েন্দা সংস্থার সাইবার তৎপরতা নিয়ে প্রকাশযোগ্য কৌশলগত তথ্যগুলো প্রকাশের অপেক্ষায় হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই)’, এক বিবৃতিতে বলেন ওবামা।

যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ৩৫ রুশ কূটনীতিককে ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়তে হবে।






মন্তব্য চালু নেই