মেইন ম্যেনু

রাশিয়ায় ‘নিরাপদ সেলফি’ প্রচারণা

সেলফি তুলতে গিয়ে হতাহতের ঘটনা বেড়ে যাওয়ায় ‘নিরাপদ সেলফি’ প্রচারণা শুরু করেছে রাশিয়ার পুলিশ। চলতি বছর এ পর্যন্ত দেশটিতে সেলফি তুলতে গিয়ে প্রায় ১০০ জন আহত ও বেশ কয়েকজন মৃত্যুবরণ করেছে। খবর এএফপির।

লিফলেট, ভিডিও ও অনলাইন পরামর্শের মাধ্যমে গত মঙ্গলবার থেকে এ প্রচারণা শুরু করেছে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ।

গত মে’তে মস্কোতে নিজ মাথায় পিস্তল ঠেকিয়ে সেলফি তুলতে গিয়ে গুলি বেরিয়ে ২১ বছর বয়সী এক নারীর মৃত্যুর হয়। একই মাসে লিয়াজান এলাকায় একটি রেলওয়ে ব্রিজের উপর উঠে সেলফি তুলতে গিয়ে বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা যায় এক কিশোর।

গত জানুয়ারিতে উরাল পর্বতমালায় গ্রেনেড হাতে সেলফি তুলতে গিয়ে বিস্ফোরণে দুই তরুণ নিহত হয়।

সম্প্রতি সেলফি তুলতে গিয়ে রাশিয়াজুড়ে এ ধরনের বহু হতাহতের ঘটনা ঘটেছে। এরই পরিপ্রেক্ষিতে এ ধরনের দুর্ঘটনা রোধে প্রচারণায় নেমেছে সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রচারিত লিফলেটে ‘একটি ঠাণ্ডা সেলফিও আপনার জীবন কেড়ে নিতে পারে’, ‘অস্ত্রসহ সেলফি মৃত্যু ডেকে আনতে পারে’— এ ধরনের নানা সতর্কবাণী উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর সহকারী ইয়েলিনা আলেক্সিয়েভা বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে সম্প্রতি নিজেদের ছবি তুলতে পছন্দকারীদের দুর্ঘটনার শিকার হওয়ার সংখ্যা বেড়ে গেছে।’

তিনি আরও বলেন, ‘সেলফি তুলতে গিয়ে বছরের শুরু থেকে এ পর্যন্ত দুর্ঘটনায় প্রায় ১০০ জন আহতের খবর নিশ্চিত হওয়া গেছে। এ ছাড়া বেশ কয়েকজনের মৃত্যু ঘটেছে।’

সমস্যাটি প্রকট আকার ধারণ করেছে বলেও উল্লেখ করেন তিনি।

আলেক্সিয়েভা আরও বলেন, সেলফি তোলার আগে সবার চিন্তা করা উচিত, বেশি বেশি ‘লাইক’ পাওয়ার আগেই এটা তার মৃত্যু ডেকে আনতে পারে।






মন্তব্য চালু নেই