মেইন ম্যেনু

রাশিয়া আতঙ্ক : জার্মানিতে যুক্তরাষ্ট্রের যুদ্ধট্যাংক

ক্রিমিয়া ছিনিয়ে নেওয়ার মতো আগ্রাসন পূর্ব ইউরোপেও চালাতে পারে রাশিয়া- এমন আতঙ্ক থেকে এ অঞ্চলে যুদ্ধট্যাংক ও সমরযান মোতায়েন করছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার জার্মানির ব্রিমারহ্যাভেন বন্দরে মার্কিন জাহাজ থেকে ৮৭টি যুদ্ধট্যাংক ও ১৪৪টি সামিরকযান নামানো হয়েছে। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এই প্রথম এত বৃহৎ পরিসরে সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র।

পূর্ব ইউরোপে ন্যাটোর পাশাপাশি যুক্তরাষ্ট্র সামরিক সরঞ্জাম ও ৩ হাজার ৫০০ সৈন্য মোতায়েন করছে। এ অঞ্চলে রাশিয়া যেন আগ্রাসন চালাতে না পারে, সেজন্যই প্রস্তুত হচ্ছে যুক্তরাষ্ট্র।

বিশ্লেষকদের ধারণা, এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের বিপুলসংখ্যক সামরিক সরঞ্জাম ও সেনার উপস্থিতি মস্কোকে ক্ষেপিয়ে তুলবে। মস্কো ও পশ্চিমা জোটের মধ্যে সামরিক উত্তেজনা আরো বাড়বে।

আগামী দুই সপ্তাহ ধরে জার্মানির ব্রান্ডেনবার্গ রাজ্যের মাধ্যমে পূর্ব ইউরোপে মোতায়েন করা হবে যুক্তরাষ্ট্রের সামরিক সরঞ্জাম। ব্রান্ডেনবার্গ রাজ্যে বামপন্থি সরকার ক্ষমতায় রয়েছে। তারা রাশিয়ার সঙ্গে আবারও সংলাপে বসার কথা জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের নতুন সেনারা প্রথমে পোল্যান্ডে সমবেত হবেন। এরপর এস্তোনিয়া থেকে বুলগেরিয়া পর্যন্ত পূর্ব ইউরোপের সাতটি দেশে ছড়িয়ে পড়বে। অস্থায়ী সদরদপ্তর হবে জার্মানিতে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।






মন্তব্য চালু নেই