মেইন ম্যেনু

রাষ্ট্রদূতদের সঙ্গে নিশা দেশাইয়ের বৈঠক

ঢাকা সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই আজ সোমবার সকালে রাজধানীর গুলশানে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাটের বাসভবনে বাংলাদেশে কয়েকটি দেশের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও কানাডার রাষ্ট্রদূত অংশ নেন বলে জানা গেছে।

সকাল আটটার দিকে বৈঠক শুরু হয় এবং দীর্ঘ সময় ধরে চলা এই বৈঠক সকাল ১০টার একটু আগে শেষ হয়।বৈঠকে দেশের জঙ্গি উত্থান নিয়ে আলোচনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।গতকাল রবিবার দুই দিনের সফরে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসেন।

রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার পর তিনি ঢাকা ছুটে আসেন।ঢাকায় পা দিয়েই তিনি গতকাল দুপুরে পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে যুক্তরাষ্ট্র জঙ্গি দমনে বাংলাদেশকে কারিগরী সহযোগিতার আশ্বাস দেন।

পরে বেলা ৩টায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে এবং সন্ধ্যায় ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করেন নিশা দেশাই।এক ঘণ্টার ওই বৈঠকে সন্ত্রাস ও সহিংস চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ের নানা দিক নিয়ে তারা আলোচনা করেন বলে সূত্র জানিয়েছেন।

এর আগে গত মে মাসে সমকামী অধিকারকর্মী জুলহাজ মান্নান খুন হওয়ার পরও ঢাকায় এসে হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন বিসওয়াল।

সে সময় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, পররাষ্ট্র দপ্তর থেকে বিসওয়ালের দক্ষিণ এশিয়া দেখভালের দায়িত্ব থাকায় তিনি শ্রিংলার সঙ্গে সাক্ষাৎ করেন।

সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা বিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্র, ভারত ও বাংলাদেশ ‘একই অবস্থানে’ বলে মন্তব্য করেছিলেন তিনি।

জানা যায়, এ মাসের শেষে ঢাকা সফরের কথা ছিলো নিশা দেশাইয়ের। তবে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় দেশি-বিদেশি নাগরিক হত্যা ও কিশোরগঞ্জে হামলার প্রেক্ষাপটে তার সফর এগিয়ে আনা হয়েছে।

বাংলাদেশ সফরের দ্বিতীয় দিনে নিশা দেশাই আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া তিনি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে আলোচনা করবেন।






মন্তব্য চালু নেই