মেইন ম্যেনু

রাষ্ট্রদূত হওয়ার প্রস্তাব পেলেন সাঙ্গাকারা

খেলোয়াড় জীবনের ইতি ঘটার আগেই কর্মজীবনের ‘দ্বিতীয় ইনিংস’ শুরুর প্রস্তাব পেলেন শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। অবসর জীবনে অনেক খেলোয়াড়ই যেখানে কোচ কিংবা জাতীয় দলের পরামর্শক বা উপদেষ্টা হওয়ার প্রস্তাব পান সাঙ্গাকারা সেখানে পেলেন কূটনীতিক হওয়ার প্রস্তাব। বিষয়টি অবাক করার মতোই বটে!

অবশ্য ক্রিকেট জীবনে দেড়যুগ তিনি খেলাটির বৈশ্বিক দূত ছিলেন বললে মোটেও বাড়িয়ে বলা হয় না। তবে সরাসরি রাষ্ট্রদূত হওয়ার প্রস্তাব তাকেও অবাক করেছে বৈকি।

সোমবার সকালেই কলম্বোর পি সারা ওভাল ক্রিকেট স্টেডিয়ামে সাঙ্গাকারাকে ব্রিটেনে শ্রীলঙ্কার রাষ্ট্রদূত হওয়ার প্রস্তাব দেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

কলম্বো টেস্টে শ্রীলঙ্কার বিশাল হারের পর অশ্রুসজল চোখে বিদায় নেন সাঙ্গাকারা। ‘২২ গজে আর কখনোই ফেরা হবে না’ কথাটি মনে করেই কি না বারবার চোখের কোনে পানি চলে আসছিল এ কিংবদন্তির।

দেড়যুগ ধরে প্রায় একাই শ্রীলঙ্কা ক্রিকেটের বিজ্ঞাপন হয়ে থাকা আপাদমস্তক এ ভদ্রলোক আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও ইংলিশ কাউন্টি ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন। সামনের মৌসুমে কাউন্টি দল সারের হয়ে খেলবেন তিনি। সেই কাউন্টির দেশ ব্রিটেনেই তাকে রাষ্ট্রদূত হওয়ার প্রস্তাব দিলেন প্রেসিডেন্ট।

ম্যাচ শেষে সাঙ্গাকারা সাংবাদিকদের জানান, প্রস্তাবটি তার কাছে বিস্ময় ছিলো। তবে প্রেসিডেন্টের প্রস্তাব বিষয়ে সময় নিয়ে ভাবতে হবে বলে উল্লেখ করেন তিনি।

সাঙ্গাকারা বলেন, ‘রাস্ট্রদূত হওয়ার যে প্রস্তাব প্রেসিডেন্ট দিয়েছেন তা শুনে আমি খুবই অবাক হয়েছি। এ বিষয়ে তার সঙ্গে আলোচনা করতে হবে।’

৩৮টি সেঞ্চুরিসহ ১৩৪ টেস্টে ১২ হাজার ৪০০ রানের মালিক সাঙ্গাকারা টেস্ট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক। সূত্র: এএফপি, বিবিসি






মন্তব্য চালু নেই