মেইন ম্যেনু

রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংকে এমডি নিয়োগ চূড়ান্ত

রাষ্ট্রমালিকানাধীন সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) নাম চূড়ান্ত করেছে অর্থ মন্ত্রণালয়। মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. মতিউর রহমান স্বাক্ষরিত এক আদেশ সংশ্লিষ্ট ব্যাংকে পাঠানো হয়েছে।

যার মধ্যে কর্মসংস্থান ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল মাসুদকে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা সিইও পদে, আনসার ও ভিডিপি ব্যাংকের এমডি শামস-উল-ইসলামকে অগ্রণী ব্যাংকে এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি আতাউর রহমানকে রূপালী ব্যাংকের এমডি ও সিইও পদে নিয়োগ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে এমডিদের তিন বছরের জন্য চুক্তিতে নিয়োগে সরকারের সম্মতি জ্ঞাপন করা হলো। ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী তাদের নিয়োগের বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট ব্যাংকের বোর্ড এমডি নিয়োগে সম্মত হয়ে ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী প্রস্তাবে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের জন্য পাঠাবে। এরপর চিঠি দিয়ে ওই ব্যক্তিদের জানানো হবে।

নতুন দায়িত্ব গ্রহণের আগে বর্তমানে কর্মরত ব্যাংকের দায়িত্ব কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়ার শর্তে নিজ নিজ সুবিধা মতো তারা দায়িত্ব গ্রহণ করতে পারবেন।

সম্প্রতি এ তিনজনের নিয়োগের বিষয়ে সুপারিশ করে অর্থ মন্ত্রণালয়। গত মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় থেকে নিয়োগের ফাইল প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হলে সুপারিশে এমডিদের চাকরির মেয়াদ উল্লেখ না থাকায় তা ফেরত পাঠানো হয়। পরে অর্থ মন্ত্রণালয় থেকে প্রস্তাব সংশোধন করে আবার পাঠানো হলে প্রধানমন্ত্রীর দফতর প্রস্তাব অনুমোদন করে। ফলে আজ চূড়ান্ত প্রস্তাব সংশ্লিষ্ট ব্যাংকের বোর্ডে পাঠানো হয়েছে।

জানা গেছে, সোনালী ব্যাংকের আগের এমডি প্রদীপ কুমার দত্ত গত ১৬ জুন অবসরে যান। এরপর ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন অবস্থায় ব্যাংকটির ডিএমডি আতাউর রহমান প্রধানকে পদোন্নতি দিয়ে প্রবাসীকল্যাণ ব্যাংকের এমডি করা হয়। বর্তমানে ব্যাংকটির আরেক ডিএমডি দিদার মো. আবদুর রব ভারপ্রাপ্ত এমডি।

এদিকে অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত ৩০ জুন অগ্রণী ব্যাংকের এমডি সৈয়দ আবদুল হামিদকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। সরকার একই দিন ব্যাংকের ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেয় ডিএমডি মিজানুর রহমান খানকে। দায়িত্ব নেওয়ার কয়েক ঘণ্টা পর দুর্নীতি দমন কমিশন (দুদক) তাকে গ্রেফতার করে। বর্তমানে ভারপ্রাপ্ত এমডি কাজী ছানাউল হক।

রূপালী ব্যাংকের এমডি এম ফরিদউদ্দিনের মেয়াদ শেষ হয় গত ৭ জুলাই। ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন একই ব্যাংকের ডিএমডি দেবাশীষ চক্রবর্তী।

তিন ব্যাংকের এমডিদের নাম চূড়ান্ত হওয়ার আগে এ বিষয়ে গঠিত সার্চ কমিটির সুপারিশ বিবেচনায় নেয় অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এক ব্যাংকের জন্য তিনটি নামের তালিকা করে এবং সেখান থেকে একটি নামের অনুমোদন চেয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তা পাঠিয়ে দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রীর কার্যালয় অনুমোদন দেওয়ার পর তা ফিরে আসে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে।






মন্তব্য চালু নেই