মেইন ম্যেনু

রিজার্ভ চুরি: অর্ধেক জরিমানা দিয়েছে আরসিবিসি

এ বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে হ্যাকাররা। ওই অর্থ চুরির সঙ্গে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি ) সংশ্লিষ্টতার প্রমাণিত পাওয়ায় তাদের ১ বিলিয়ন পেসো জরিমানা করেছিল দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

ওই জরিমানার অর্ধেক অর্থাৎ ৫শ পেসো শুক্রবার ফেরত দিয়েছে আরসিবিসি। চলতি মাসের ৫ আগস্ট আরসিবিসিকে জরিমান করেছিল ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক।

ওই সময় এক বিবৃতিতে আরসিবিসি জানায়, এক বছরে দুই কিস্তিতে জরিমানা পরিশোধ করবে তারা।

ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর নেসতর এসপেনিলা জুনিয়র এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন ৫শ’ পেসো ইতোমধ্যেই পরিশোধ করেছে রিজাল ব্যাংক। বাকি অর্ধেক অর্থ আরসিবিসি আগামী বছর পরিশোধ করবে বলে জানান তিনি।

তবে আরবিসির তরফ থেকে ওই জরিমানার বিষয়ে দাপ্তরিক কোনো বিবৃতি দেয়া হয়নি।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির পর সিনেটের অনুসন্ধানে বিভিন্ন তথ্য উঠে এসেছিল। সেসময় জানানো হয়েছিল, সাইবার হামলা চালিয়ে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮১ মিলিয়ন ডলার চুরি করেছে হ্যাকাররা।

ওই অবৈধ অর্থ মাকাতি শহরে আরসিবিসির জুপিটার স্ট্রিট শাখার মাধ্যমে ফিলিপাইনে প্রবেশ করে। যা পরবর্তীতে ফিলিপাইনের ক্যাসিনোতে চলে যায়। রিজার্ভের চুরি হওয়া অর্থের মধ্যে শ্রীলঙ্কায় স্থানান্তরিত অর্থ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই