মেইন ম্যেনু

রিজার্ভ চুরি : আরসিবিসির সাবেক ব্যবস্থাপক দেগুইতো গ্রেফতার

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির সঙ্গে সংশ্লিষ্ট ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) মাকাতি শহরের জুপিটার স্ট্রিট শাখার সাবেক ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতোকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার দেশটির রাজধানী ম্যানিলা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে।

গত ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির পর পাচারের সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগ উঠে জুপিটার শাখার এ কর্মকর্তার বিরুদ্ধে।

সিএনএন ফিলিপাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার সকালে দেগুইতোকে গ্রেফতারের পর মাকিাতি সেন্ট্রাল পুলিশ স্টেশনে নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থ পাচারের ঘটনায় ব্যাংকের নীতিমালা ভঙ্গ ও ভুয়া নথি তৈরিতে জড়িত থাকার অভিযোগে একটি মামলা করেন আরসিবিসির সাবেক প্রেসিডেন্ট লরেঞ্জ তান। এ মামলায় মায়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল।

সে সময় গ্রেফতারি পরোয়ানা জারি করা হলেও তার কাছে গ্রেফতারি পরোয়ানার নোটিশ পাঠানো হয়নি। এর আগে আরসিবিসি থেকে তাকে চাকরিচ্যুত করা হয়।

এর আগে ফিলিপাইন সিনেটের শুনানিতে আরসিবিসি ব্যাংকের প্রধান কার্যালয় বাংলাদেশের ওই রিজার্ভ চুরির সঙ্গে সংশ্লিষ্ট বলে দাবি করলেও তা নাকচ করে দেয় দেগুইতো।

গত ৫ ফেব্রুয়ারি নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ মার্কিন ডলার লুট করে হ্যাকাররা। চুরি যাওয়া ৮১ মিলিয়ন ডলারের কিছু অর্থ ফিলিপাইনের অারসিবিসি ব্যাংকের কয়েকটি অ্যাকাউন্টে স্থানান্তর করে হ্যাকাররা।






মন্তব্য চালু নেই