মেইন ম্যেনু

রিজার্ভ চুরি : দু`সপ্তাহ কম্পিউটার সিস্টেমে নজর রেখেছিল হ্যাকাররা

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ব্যাংকের কম্পিউটার সিস্টেমে দু` সপ্তাহ ধরে নজর রেখেছিল হ্যাকাররা। ব্লুমবার্গের এক তদন্ত রিপোর্টে এ কথা জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ফায়ারআই ইংক এবং ওয়ার্ল্ড ইনফরমেটিক্স জানিয়েছে, ওই হ্যাকাররা কয়েক সপ্তাহ ধরে রিজার্ভ লেনদেনের ওপর নজর রেখেছে। শুধু তাই নয় কখন কিভাবে টাকা হাতিয়ে নেয়া যাবে সেই পরিকল্পনা করেছিল তারা। ওই হ্যাকাররা ম্যালওয়ার সিস্টেম ব্যবহার করেছিল। এতে করে সেন্ট্রাল ব্যাংকের কোন তথ্যই পরিবর্তিত হয়নি এবং পেমেন্ট সংক্রান্ত তথ্যের মধ্যেও কোনো গরমিল দেখা যায়নি। একারণে ম্যালওয়ারের কিছু নমুনা পর্যবেক্ষণ করা হবে। এতে করে ঠিক কিভাবে হ্যাকাররা পুরো পরিকল্পনাটি বাস্তবায়ন করেছে তা বের করা যাবে বলে আশা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ ব্যাংকের কম্পিউটার সিস্টেমের নিরাপত্তা বেস্টনি ভেঙ্গে হ্যাকাররা অর্থ চুরি করেছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা ইতোমধ্যে স্বীকার করেছেন যে তাদের কম্পিউটার সিস্টেমে দুর্বলতা ছিল। এ সমস্যা পুরোপুরি সমাধান করতে দু বছর বা তারও বেশি সময় লাগতে পারে।

হ্যাকাররা কিভাবে বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ঢুকতে পেরেছে সে বিষয়ে তদন্ত করছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের ধারণা বাংলাদেশ ব্যাংকের সুইফট মেসেজিং তথ্যগুলো হাতে পেয়েছিল হ্যাকাররা। সারা বিশ্বে সুইফট মেসেজিং পদ্ধতি ব্যবহার করেই লেনদেন করে বিভিন্ন ব্যাংক।






মন্তব্য চালু নেই