মেইন ম্যেনু

রুই মাছের মুড়িঘণ্ট রাঁধবেন যেভাবে

খাবারের তালিকায় মুড়িঘন্টের কদর আলাদা। বিয়েবাড়ি কিংবা অতিথি আপ্যায়নে অনেক সময় প্রাধান্য পায় এই পদটি। তবে এর রন্ধন প্রণালি মোটেই কঠিন কিছু নয়। রেসিপি জানা থাকলে আপনি নিজেই তৈরি করতে পারেন জনপ্রিয় এই খাবারের পদটি। রইলো রেসিপি-

উপকরণ : রুই মাছের মাথা একটি, মুগডাল ২৫০ গ্রাম, আদাবাটা দুই চা চামচ, রসুনবাটা দুই চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, ভাজা জিরা গুঁড়া এক চা চামচ, গরম মশলার গুঁড়া আধা চা চামচ, টমেটো কুচি একটি, আস্ত জিরা আধা চা চামচ, তেজপাতা দুটি, তেল আধা কাপ, ঘি এক টেবিল চামচ, ধনেপাতা কুচি দুই টেবিল চামচ, কাঁচামরিচ চার/পাঁচটি, লেবুর রস এক টেবিল চামচ, এলাচ ও দারুচিনি দুটি করে, লবণ পরিমাণমতো, পেঁয়াজবাটা দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ।

প্রণালি : মাছের মাথা কেটে ভালো করে ধুয়ে হলুদ, লবণ ও লেবুর রস মেখে হালকাভাবে ভেজে নিন। আগেই মুগডাল ভেজে গরম পানিতে ভিজিয়ে রাখুন। এবার একটি কড়াইতে তেল দিয়ে গরম হলে আস্ত জিরা, তেজপাতা, এলাচ ও দারুচিনির ফোড়ন দিন। টমেটো কুচি দিয়ে নেড়েচেড়ে গরম মশলার গুঁড়া, ধনেপাতা কুচি, কাঁচামরিচ বাদে অন্যসব মশলার উপকরণ দিয়ে মশলা ভালো করে কষিয়ে নিন।

এবার মুগডাল পানি ঝরিয়ে ঢেলে দিন কড়াইতে। মুগডাল কষিয়ে নিন মশলার সঙ্গে। এবার অল্প সেদ্ধ হলে মাছের মাথা দিয়ে কষিয়ে পরিমাণমতো গরম পানি দিয়ে ঢেকে দিন। মুগডাল সেদ্ধ হয়ে এলে গরম মশলার গুঁড়া দিন। এবার ঘি, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে দুই/তিন মিনিট পর চুলা বন্ধ করে দিন। কিছুক্ষণ পর পরিবেশন ডিশে ঢেলে নিন।






মন্তব্য চালু নেই