মেইন ম্যেনু

রেমিটেন্সে সৌদিকে টপকে শীর্ষে আমিরাত

বরাবরই বাংলাদেশে সবচেয়ে বেশি রেমিটেন্স (প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রা) আসে সৌদি আরব থেকে। তবে সৌদিকে পেছনে ফেলে এ শীর্ষস্থান দখল করে নিল সংযুক্ত আরব আমিরাত।

রেমিটেন্সের ওপর বাংলাদেশ ব্যাংকের তৈরি করা এক প্রতিবেদনে দেখা গেছে, যেসব দেশ থেকে রেমিটেন্স এদেশে আসে, গত মে মাসে তার মধ্যে সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে সংযুক্ত আরব আমিরাত থেকে। দেশটি থেকে ২৩ কোটি ৬৮ লাখ ডলারের বেশি বৈদেশিক মুদ্রা এসেছে। অন্যদিকে রেমিটেন্স পাঠানোয় দ্বিতীয় অবস্থানে রয়েছে সৌদি আরব। এদেশ থেকে রেমিটেন্স এসেছে ২২ কোটি ৮৭ লাখ ডলার।

উল্লিখিত সময়ে প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রার পরিমান ১২১ কোটি ৪৪ লাখ ডলার। যার মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে রেমিটেন্স এসেছে ৬৯ কোটি ৯৯ লাখ ডলার। ইউরোপ আমেরিকার দেশগুলো থেকে রেমিটেন্স এসেছে ৫১ কোটি ৪৫ লাখ টাকা।

রেমিটেন্স পাঠানোয় তৃতীয় ও চতুর্থ অবস্থানে থাকা দেশ দুটো হলো যুক্তরাষ্ট্র ও মালেয়েশিয়। দেশদুটি থেকে রেমিটেন্স এসেছে যথাক্রমে ১৭ কোটি ৩৩ লাখ ও ১১ কোটি ২৮ লাখ ডলার।

এদিকে সৌদি আরব একক মাস হিসেবে শীর্ষস্থান হারালেও চলতি অর্থবছরের (জুলাই’১৫-মে’১৬) প্রথম ১১ মাসের রেমিটেন্স পাঠানোর শীর্ষে এখন পর্যন্ত সৌদি আরবই রয়েছে। দেশটি থেকে ১১ মাসে রেমিটেন্স এসেছে ২৬৯ কোটি ৪৮ লাখ ডলার। যেখানে আরব আমিরাত থেকে একই সময়ে রেমিটেন্স এসেছে ২৪৫ কোটি ৬ লাখ ডলার।

এর আগে সৌদি আরব থেকে গত ২০১৪-১৫ অর্থবছরে ৩৩৪ কোটি ৫২ লাখ ডলার, ২০১৩-২০১৪ অর্থবছরে ৩১১ কোটি ৮৮ লাখ, ২০১২-২০১৩ অর্থবছরে ৩৮২ কোটি ৯৪ লাখ এবং ২০১১-২০১২ অর্থবছরের ৩৬৮ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স আসে।






মন্তব্য চালু নেই