মেইন ম্যেনু

রেলযাত্রীদের জন্য জীবন বিমা ভারতে

যাত্রীদের জন্য শিগগিরই বিমা চালু করছে ভারতীয় রেল। যাত্রী-স্বাচ্ছন্দ্য ও সুরক্ষায় এই অভিনব পদক্ষেপ। এই বিমা অনেকটাই সস্তা। আইআরসিটিসি-র চেয়ারম্যান অরুণ কুমার মানোচা মুম্বাইয়ে এক অনুষ্ঠানে জানিয়েছেন, খুব শিগগিরই রেল যাত্রীদের জন্য বিমা চালু করছে।

গত পাঁচ বছর ধরেই জীবন বিমা চালুর বিষয়টিকে অগ্রাধিকারের ভিত্তিতে বিবেচনা করা হচ্ছিল। এখনও ট্রেন-যাত্রার মধ্যে দুর্ঘটনাগ্রস্ত যাত্রীদের ক্ষতিপূরণ দেয়ার প্রথা চালু রয়েছে ভারতীয় রেলে। এর জন্য তিনটি বিমা কোম্পনিকে বাছাই করা হয়েছে।

দূর পাল্লার ট্রেনে যাত্রীদের জন্য চালু হচ্ছে দশ লাখ টাকার বিমা। যার অর্থ, ট্রেন-দুর্ঘটনায় কোনো যাত্রীর মৃত্যু হলে তার পরিবার বিমা-বাবদ পাবেন দশ লাখ টাকা।

দুর্ঘটনায় কোনো যাত্রী স্থায়ীভাবে বিকলাঙ্গ হলে, বিমা-বাবদ তাকে দেয়া হবে সর্বাধিক সাড়ে সাত লাখ টাকা। আর গুরুতর জখম হয়ে কোনো যাত্রী হাসপাতালে ভর্তি হলে পাবেন সর্বাধিক পাঁচ লাখ টাকা। আর মালপত্র (লাগেজ) খোওয়া গেলে, রেল ক্ষতিপূরণ দেবে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা।

ওই বিমার জন্য যাত্রীদের কাঁধে কোনো বোঝাও চাপবে না। বিমার ‘প্রিমিয়াম’ হিসেবে গুণতে হবে টিকিট-পিছু বাড়তি দু’টাকারও কম। ভাড়া বা দূরত্ব, যা-ই হোক না কেন। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই ভারতীয় রেলের দূর পাল্লার ট্রেনগুলিতে ওই জীবন বিমা চালু হচ্ছে।

তবে তা বাধ্যতামূলক নয়। যাত্রীরা না চাইলে, তাদের জন্য ওই জীবন বিমা করানো হবে না। আর একমাত্র অনলাইনে টিকিট ‘বুক’ করলেই ওই জীবন বিমার সুযোগসুবিধা পাওয়া যাবে। বাছাই করে তিনটি সংস্থাকে দেয়া হয়েছে ওই জীবন বিমার দায়িত্ব।

অনলাইনে ‘বুকিং’-এর ক্ষেত্রে জীবন বিমার যে ব্যবস্থা করা হচ্ছে, তা অনেক বেশি করে মানুষের কাছে পৌঁছবে বলে রেল-কর্তারা মনে করছেন।






মন্তব্য চালু নেই