মেইন ম্যেনু

রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষকের কৃষি গবেষনায় পিএইচ ডি অর্জন

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মোঃ নজরুল ইসলাম ডক্টর অব ফিলোসফি (পিএইচ ডি) অর্জন করেছেন। গত ২৯ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাঁকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয় ।

তিনি কৃষি বিষয়ের উপর ৫ বছর মেয়াদে গবেষণা করে পি এইচ ডি অর্জন করেন। তাঁর গবেষণা কর্মের শিরোনাম ছিল- ‘Effectiveness of Electronic Media for Sustainable Agricultural Development:-An Investigating into TV Program.’

গত ২০০৯-১০ সেশন থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের Institute of Bangladesh Studies (IBS) এম ফিল এ ভর্তি হয়ে পরবর্তীতে পিএইচডি তে কনভার্ট করেন।

ড. মোঃ নজরুল ইসলাম কুড়িগ্রাম জেলার উলিপুর থানায় ১৯৮২ সালের ২৯ নভেম্বর জন্ম গ্রহণ করেন। স্থানীয় মালতিবাড়ী দিগড় সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণী পাশ করেন।

১৯৯৭ সালে দূর্গাপুর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে প্রথম বিভাগ পেয়ে কৃতকার্য হন। রংপুর মডেল কলেজ থেকে তিনি ১৯৯৯ সালে এইচএসসি পরীক্ষায় প্রথম বিভাগ অর্জন করেন। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ২০০৩ সালে অর্নাস (সম্মান)উর্ত্তীর্ণ হয়ে বিভাগে ২য় শ্রেণীতে ৩য় স্থান অধিকার করেন।

পরবর্তীতে একই বিভাগে এমএসএস ১ম শ্রেণীতে ১ম স্থান অধিকার করেন। এরপর বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনে সহকারী ব্যবস্থাপক হিসেবে ২০০৭-১২ সাল পর্যন্ত কর্মরত ছিলেন।

২০১২ সালে বেরোবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ফাউন্ডার শিক্ষক হিসেবে যোগদান করেন।

গবেষক হিসেবে তার বিভাগে সর্ম্পকে জানতে চাইলে ড. মোঃ নজরুল ইসলাম জানান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সার্বিক উন্নয়নের জন্য গবেষণা কর্মের অভিজ্ঞতা বিভাগের ছাত্রছাত্রীদের গবেষণা সংক্রান্ত বিষয়ে সহায়ক ভূমিকা পালন করবে।

এছাড়াও এই অভিজ্ঞতা বিভাগটিকে আরও গতিশীল এবং সময়ের সাথে তাল মিলিয়ে চলতে সাহায্যে করবে বলে তিনি মনে করেন। এ জন্য বিভাগের সকলের কাছে সহযোগিতা কামনা করেন।






মন্তব্য চালু নেই