মেইন ম্যেনু

রোহিঙ্গাদের জন্য তিন লাখ ইউরো অর্থসহায়তা

মিয়ানমারে নির্যাতনের শিকার যেসব রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে এসেছে, তাদের জন্য প্রায় আড়াই কোটি (তিন লাখ ইউরো) টাকা অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এ কথা জানিয়েছে।

ইইউ বলছে, এই অর্থ সহায়তায় বাংলাদেশের উপকূলীয় জেলা কক্সবাজারে আশ্রয় নেয়া নতুন প্রায় সাড়ে ৭ হাজার রোহিঙ্গা শরণার্থী সরাসরি উপকৃত হবে।

এ বিষয়ে ইউরোপীয় কমিশনের মানবিক সহায়তা বিভাগ বা ইসিএইচও’র প্রধান রোমান ম্যাচের বলেছেন, সম্প্রতি নাফ নদী পেরিয়ে বাংলাদেশে যে রোহিঙ্গা পরিবারগুলো আশ্রয় নিয়েছে, তারা সঙ্গে করে কিছুই নিয়ে আসতে পারেনি। এ কারণে তাদের কাছে মানবিক সহায়তা পৌঁছানো খুব জরুরি।

তিনি বলেন, ইউরোপীয় কমিশন থেকে দেয়া সহায়তা কেবলমাত্র রোহিঙ্গাদের জরুরি প্রয়োজনই মেটাবে না বরং মানসিকভাবেও তাদের সাহায্য করবে।

ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, রোহিঙ্গাদের জন্য অতি প্রয়োজনীয় খাদ্য ও পুষ্টি সহায়তা, থাকার ব্যবস্থা, নিরাপদ পয়ঃনিষ্কাষণ পদ্ধতি ও গরম কাপড় সরবরাহ করা হবে। নিত্যপ্রয়োজনীয় খরচ মেটাতে শরণার্থীদের মধ্যে সবচেয়ে নাজুক জনগোষ্ঠীকে নগদ সহায়তাও দেয়া হবে।

অত্যাচার-নির্যাতন পরবর্তী মানসিক পরিস্থিতি সামাল দিতেও তাদের সহায়তা দেয়া হবে ইইউ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে। সূত্র: বিবিসি বাংলা






মন্তব্য চালু নেই