মেইন ম্যেনু

র‌্যাংকিংয়ে পাকিস্তানের অবনতি

অস্ট্রেলিয়ায় গিয়ে কী যে হলো পাকিস্তানের? লড়াইয়ের আভাস দিয়েও শেষ পর্যন্ত পরাজয়ের গ্লানি নিয়েই মাঠ ছাড়ছে তারা। তাছাড়া স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নারের মতো অভিজ্ঞ অসি তারকাদের দাপটে গোটা টেস্ট সিরিজেই খাদের কিনারে ছিল তারা।

সেই জায়গা থেকে বেরিয়ে আসতে পারেনি মিসবাহ-উল-হক বাহিনী। তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে তারা। তৃতীয় টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ২২০ রানের বড় ব্যবধানে পরাজয় বরণ করেছে পাকিস্তান।

ধবলধোলাই হওয়ায় টেস্ট র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে পাকিস্তানের। মিসবাহর দল এখন নেমে গেছে পঞ্চম স্থানে। পাঁচটি পয়েন্টও খুইয়েছে তারা। এখন তাদের ভাণ্ডারে জমা আছে ৯৭ পয়েন্ট। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের সংগ্রহ ছিল ১০২ পয়েন্ট।

পাকিস্তানের অবনতিতে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের। ঝুলিতে ১০২ পয়েন্ট জমা থাকা প্রোটিয়াদের অবস্থান তৃতীয়। আর এক পয়েন্টে পিছিয়ে ইংলিশরা রয়েছে চতুর্থ স্থানে।

তালিকার সবার ওপরেই রয়েছে ভারত। বিরাট কোহলির দলের সংগ্রহ ১২০। আর দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সঞ্চয় ১০৯ পয়েন্ট। বাংলাদেশের অবস্থানের উন্নতি কিংবা অবনতি কোনোটাই হয়নি। ৬৫ পয়েন্ট নিয়ে টাইগারদের অবস্থান নবম।






মন্তব্য চালু নেই