মেইন ম্যেনু

লক্ষণ না বোঝায় হার্ট অ্যাটাকে মৃত্যু

হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রতি ছয়জনের মধ্যে একজন তারা যে হার্ট অ্যাটাক করেছেন সেটা বুঝতে পারেন না। আর এটাই তাদের মৃত্যুর মূল কারণ। সম্প্রতি যুক্তরাজ্যের ইম্পেরিয়াল হাসপাতাল পরিচালিত এক জরিপে এ তথ্য জানা গেছে।

হাসপাতালটি ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত ওই হাসপাতালে হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়া রোগীদের নিয়ে গবেষণা করে এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

হাসপাতাল পরিচালিত জরিপে দেখা যায়, হার্ট অ্যাটাকে আক্রান্ত প্রায় ১৬ শতাংশ মানুষ তারা যে হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছেন সেটা বুঝতে পারেন না। তবে আক্রান্ত রোগীরা জানান তারা বুকের ব্যথায় আক্রান্ত হয়েছিলেন। ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন গবেষণার এই তথ্যকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করেন।

যুক্তরাজ্যের জনস্বাস্থ্য বিভাগের মতে, এই বিষয়ে আরো অধিক গবেষণার প্রয়োজন।

হাসপাতালটি যুক্তরাজ্যে গত চার বছরে হার্ট অ্যাটাকে মারা যাওয় প্রায় ১ লাখ ৩৫ হাজার লোকের উপর গবেষণা চালান। তথ্যে দেখা যায়, প্রায় ৩০ শতাংশ রোগী যারা বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন তারা যে হার্ট অ্যাটাকে আক্রান্ত সেটা বুঝতে পারেননি।

জরিপে দেখানো হয় প্রায় ২১ হাজার রোগী হাসপাতালকে অবহিত করেননি যে তারা হার্ট অ্যাটাকের উপসর্গ বুঝতে পেরেছেন।

এ প্রসঙ্গে ইম্পেরিয়াল কলেজ হাসপাতালের চিকিৎসক ড. পারভেজ আসারিয়া বলেন, যারা বুঝতে পারেন যে তারা হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়েছে তাদের আমরা খুব ভালো চিকিৎসা সেবা দিতে পারি। তবে যারা সেটা বুঝতে পারে না তাদের ক্ষেত্রে আমাদের বেগ পেতে হয়। কারণ তাদের রোগ নির্ণয়ে সময় লেগে যায়। এতে রোগীর অবস্থা আরো খারাপ হয়।

হাসপাতালটি হার্ট অ্যাটাকের কিছু লক্ষণ বর্ণনা করেছেন এবং কেউ হার্ট অ্যাটাকে আক্রান্ত কিনা সেটা বুঝতে পারবেন।

১.বুকে হালকা থেকে প্রচণ্ড ব্যথা সেইসাথে চাপ অনুভব হবে।

২.ব্যথা বুক থেকে শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে যেতে পারে। বিশেষ করে শরীরের বাম প্বার্শ এমনকি উভয় পাশে সেটা ছড়াতে পারে। গাল, পিঠ এমনকি তলপেটেও ব্যথা অনুভূত হতে পারে।

৩.মাথা ঝিমঝিম করবে।

৪.শ্বাস নিতে কষ্ট হবে।

৫.বমি বমি ভাব হবে, এমনকি বমিও হতে পারে।

৬.চেহারায় দুশ্চিন্তার ছাপ দেখা দিতে পারে।

৭.হালকা থেকে তীব্র কাশি হতে পারে।

যদিও বুকে ব্যথা হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ, তবে অনেকের বদহজমের কারণেও বুকে ব্যথা হতে পারে। তবে মহিলা ও বয়স্ক লোক যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদের ক্ষেত্রে বুকে ব্যথা হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ নাও হতে পারে।






মন্তব্য চালু নেই