মেইন ম্যেনু

লতাকে টপকে সর্বকালের সেরা আশা ভোঁসলে

আশা ভোঁসলে বলিউডের সর্বকালের সেরা প্লেব্যাক শিল্পী নির্বাচিত হয়েছেন। যুক্তরাজ্য ভিত্তিক সংবাদপত্র ইস্টার্ন আই পরিচালিত একটি জরিপে তাকে এ সম্মানে ভূষিত করা হয়।

৮১ বছর বয়সি আশা তার বোন লতা মঙ্গেশকরকে পেছনে ফেলে শীর্ষ অবস্থান অর্জন করেন। এবারই প্রথম এ ধরনের কোনো জরিপ অনুষ্ঠিত হলো। জরিপে প্রত্যেক শিল্পীর মোট গানের সংখ্যা, সম্মাননা, আন্তর্জাতিক জনপ্রিয়তা, বহুমুখী প্রতিভা, নিজ নিজ সংগীত ভুবনে তাদের জনপ্রিয়তা প্রভৃতি বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয়েছে।

তবে এ সম্মাননার খবর পেয়ে বেশ আশ্চর্য হয়েছেন এ শিল্পী।

আশা ভোঁসলে বলেন, ‘আমি মনে করি সর্বকালের সেরা হওয়ার অধিকার একমাত্র বক্সার মুহাম্মদ আলীর রয়েছে। আমি ইস্টার্ন আই সহ সবাইকে এতোদিন আমার গান সহ্য করার জন্য ধন্যবাদ জানাতে চাই।’

সর্বকালের সেরা প্লেব্যাক শিল্পীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন লতা মুঙ্গেশকর। মোহম্মদ রাফি তৃতীয় এবং কিশোর কুমার রয়েছেন চতুর্থ স্থানে।

এছাড়া শীর্ষ ২০ জন সেরার তালিকায় রয়েছেন মুকেশ (৫), বর্তমান বলিউডের মিউজিক কুইন শ্রেয়া ঘোষাল (৭), গীতা দত্ত (১০), সনু নিগম (১৪), কুমার সানু (১৭) এবং কবিতা কৃষ্ণমূর্তি (১৯)।

তালিকা সম্পর্কে ইস্টার্ন আই এন্টারটেইনমেন্ট এর সম্পাদক আসজাদ নাজির বলেন, ‘আশা এ তালিকার শীর্ষ স্থানের জন্য উপযুক্ত।’

হিন্দি সিনেমার নেপথ্য সঙ্গীত গাওয়ার জন্য বিখ্যাত। আশা ভোঁসলে ভারতের জনপ্রিয়তম গায়িকাদের মধ্যে একজন। ১৯৪৩ সাল থেকে আরম্ভ করে তিনি ষাট বছরেরও বেশি সময় ধরে গান গেয়ে চলেছেন। তিনি তার সঙ্গীত জীবনে মোট ৯২৫টিরও বেশী সিনেমায় গান গেয়েছেন। মনে করা হয় তিনি ১২০০০ এরও বেশি গান গেয়েছেন। ভারত সরকার তাকে ২০০৮ সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করে। ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তাকে সর্বাধিক সংখ্যক গান রেকর্ডকারী হিসেবে ঘোষণা করেন।






মন্তব্য চালু নেই