মেইন ম্যেনু

লন্ডনের প্রথম মুসলমান মেয়র হলেন সাদিক খান

লন্ডনের প্রথম মুসলমান মেয়র নির্বাচিত হলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থী জ্যাক গোল্ডস্মিথকে ৯ শতাংশ ভোটের ব্যবধানে হারালেন বিরোধী দল লেবার পার্টির প্রার্থী সাদিক খান।

শুক্রবার প্রকাশিত ফলাফলে দেখা যায়, লন্ডন অ্যাসেম্বলির ১৪টি আসনের আটটিতে বড় ব্যবধানে জয় পেয়ে প্রথম পছন্দের ভোটেই নির্বাচিত হয়েছেন সাদিক খান। তিনি পেয়েছেন ৫৬ দশমিক ৮ শতাংশ ভোট। আর প্রতিদ্বন্দ্বী জ্যাক পেয়েছেন ৪৩ দশমিক ২ শতাংশ ভোট। সাদিক খানের এ বিজয়ের ফলে সিটি হলে কনজারভেটিভ পার্টির আট বছরের রাজত্বের অবসান ঘটলো।

সাদিক খান শুধু লন্ডন নয়, ইউরোপের কোন দেশের রাজধানীর প্রথম মেয়র নির্বাচিত হলেন। তার বাবা ছিলেন একজন বাস ড্রাইভার। তিনি পাকিস্তান থেকে ব্রিটেনে আসেন অভিবাসী হয়ে। লেবার পার্টির রাজনীতিতে যুক্ত হওয়ার আগে সাদিক খান একজন মানবাধিকার আইনজীবী হিসেবে কাজ করেছেন।

ফল ঘোষণার পর সাদিক খান তার প্রতিক্রিয়ায় বলেন, তার মতো এমন কেউ লন্ডনের মেয়র নির্বাচিত হতে পারে তা তিনি স্বপ্নেও ভাবেননি। তিনি সব লন্ডনবাসীর মেয়র হওয়ার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

তিনি বলেন, তার নির্বাচনী প্রচারণা বিতর্কের উর্ধ্বে ছিলো না। তবে ‘ আমি গর্বিত লন্ডনবাসী ভয়ের বিরুদ্ধে আশাকে পছন্দ করেছে।’






মন্তব্য চালু নেই