মেইন ম্যেনু

লবণের অসাধারণ ৭টি ব্যতিক্রমী ব্যবহার!

রান্নার প্রধান উপাদান, যেটি ছাড়া রান্না অসম্পূর্ণ সেটি হল “লবণ”। মজার ব্যাপার হল লবণ রান্না ছাড়াও আরও অনেক কাজে ব্যবহার করা যায়। এমনকি ঘর পরিষ্কার করার কাজে লবণ ব্যবহার করা হয়। আপনি শুনলে অবাক হবেন ঘরের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে এই সাধারণ লবণ! আসুন তাহলে জেনে নেওয়া যাক লবণের কিছু ব্যতিক্রমী ব্যবহার।

১। কাঁচের গ্লাস পরিস্কার করতে
লবণ পানির মধ্যে কাঁচের গ্লাস ভিজিয়ে রাখুন ১০ মিনিট। ১০ মিনিট পর লেবু পানি দিয়ে গ্লাসটি ধুয়ে ফেলুন। এই পদ্ধতি আপনার গ্লাসের দুর্গন্ধ দূর করে গ্লাসকে করে তুলবে একদম নতুনের মত।

২। পানির দাগ দূর করতে
অনেক সময় কাঠের টেবিলে কফি বা চায়ের দাগ পড়ে থাকে। এই দাগ দূর করতে লবণ কার্যকরী। এক চা চামচ লবণ কয়েক ফোঁটা পানির সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এখন একটি নরম কাপড়ের টুকরোতে পেস্টটি লাগিয়ে দাগের উপর ঘষুন। দাগটি দূর হওয়ার আগ পর্যন্ত ঘষতে থাকুন। দেখবেন দাগ একদম গায়েব হয়ে গেছে।

৩। মৌমাছির কামড় প্রশমিত করতে
মৌমাছি কাপড়ের স্থানটি প্রথমে ধুয়ে নিন। তারপর এতে লবণ পানির পেস্ট লাগিয়ে নিন। এটিকে শুকাতে দিন। এটি আপনার ব্যথা এবং ইনফ্লামেশন কমিয়ে দিতে সাহায্য করবে।

৪। জিন্স পরিস্কার করতে
জিন্স পরিস্কার করতেও লবণ বেশ কার্যকরী। আপনার ময়লা জিন্সটি ডিটারজেন্ট এবং ১ কাপ লবণ পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর পানিটি ফেলে দিন এবং জিন্সটি ধুয়ে ফেলুন। এটি জিন্সের ময়লা পরিস্কার করে ফেলবে।

৫। দুধ ফ্রেশ রাখতে
দুধ দীর্ঘমেয়াদী ফ্রেশ রাখতে দুধের প্যাকেটে এক চিমটি লবণ দিয়ে দিন। তারপর এটি ভাল করে ঝাঁকিয়ে নিন। এক চিমটি লবণ আপনার দুধটি দীর্ঘদিন ভাল রাখতে সাহায্য করবে।

৬। ওভেন পরিষ্কার করতে
২ টেবিল চামচ লবণ এবং পানি মিশিয়ে নিন। এবার এটি একটি কাপড়ে ভিজিয়ে নিয়ে ওভেনের ভিতরটি মুছে ফেলুন। দেখবেন ওভেনের ভিতরটি একদম নতুনের মত হয়ে গেছে।

৭। রুপার জিনিস পরিষ্কার করতে
রুপার জিনিসপত্র মাসে একবার লবণ পানিতে ভিজিয়ে নিন। এটি রুপার জিনিসপত্রকে চকচকে করে তুলবে। এমনকি আপনার রুপার গয়না ১৫ মিনিট লবণ পানিতে ভিজিয়ে রাখুন। আর দেখুন রুপার গয়না কেমন নতুনের মত চকচকে করছে।

লবণ শুধু রান্নার কাজে নয় পরিষ্কারক হিসেবেও এর ভূমিকা অপরিসীম।






মন্তব্য চালু নেই