মেইন ম্যেনু

লবন-পানি দিয়ে গোসলের অবিশ্বাস্য উপকারিতা!

আমরা গোসল করি কেন? এরকম একটি উদ্ভট প্রশ্নের জবাব দিতে অবশ্যই আপনি আগ্রহী হবেন না। তবে অবশ্যই এর পেছনে কারণ বিদ্যামান। মূলত আমরা স্বাস্থ্যবিধি ও পরিচ্ছন্নতার জন্য গোসল করে থাকি। কিন্তু আমরা যে পানি দিয়ে গোসল করছি তা সত্যিই কি আমাদের স্বাস্থ্যকে ভাল করছে? একবার চিন্তা করে উত্তর বলেন তো।

অনেকে গোসলের পানিতে বিভিন্ন জীবাণুনাশক পানীয় ব্যবহার করে থাকে। এতে কি আপনি ইতিবাচক ফল পাচ্ছেন? আমাদের প্রতিদিনের কাজের তালিকায় গোসল একটি প্রধান কাজ। এর প্রতি খুব সহজেই সচেতন হওয়া যায়। পানির সাথে লবণ মিশিয়ে গোসল করা শুরু করুন। এতে আপনি কি কি উপকার পাবেন তা নিম্নে আলোচনা করা হল-

১. আরোগ্য এবং শিথিল:
হিমালয় বাথ সল্ট বা লবণ পানি দিয়ে গোসল করার ফলে চামড়া হাইড্রেড হয়, আর্দ্রতা বৃদ্ধি পায় এবং সেলুলারের পুনর্জন্ম উন্নীত করে। এছাড়া ত্বককে ডিটক্সিফাই বা দূষণমুক্ত করে এবং ত্বকের নিরাময়ে সহায়ক ভূমিকা পালন করে। নোনা জলের পানিতে স্নান করলে পেশী এবং জয়েন্টগুলোতে প্রদাহ হ্রাস পায় এবং পেশীর ব্যথা বেদনা দূর করে দেয়।

২. ত্বকের জন্য ভাল:
লবণ-পানিতে কিছু প্রাকৃতিক উপাদান অর্থাৎ খনিজ ও পুষ্টি রয়েছে যা আমাদের ত্বকের জন্য অনেক ভাল। যেমন- ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, মামুলি, সোডিয়াম এবং পটাশিয়াম খনিজ আমাদের ত্বকের ছিদ্রের মধ্যে শোষিত হয় এবং চামড়া পৃষ্ঠের পাবক পরিষ্কার করে ত্বককে প্রদীপ্ত এবং আকর্ষণীয় করে তোলে।

৩. ডিটক্সিফিকেশন:
লবণ পানি দিয়ে গোসল করলে তা আমাদের চামড়ার ছিদ্র দিয়ে শরীরে প্রবেশ করে। চামড়ার দ্বারা শোষিত এই পানি ক্ষতিকর বিষক্রিয়াগত মাথাব্যথা এবং ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। আমাদের শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে এটি আমাদের শরীরকে ডিটক্সিফিকেশন করে।

৪. বয়সের ছাপ কমায়:
মেয়েদের ত্বকে খুব দ্রুত বয়সের ছাপ পড়তে থাকে। এই ছাপ ক্রমে ত্বকের শুধু ক্ষতি করতে থাকে। এক্ষেত্রে লবণ পানি অনেক উপকারী। ত্বকে বয়সের ছাপ কমাতে এটি কার্যকরী ভূমিকা পালন করে। এটি আপনার ত্বক নরম ও নমনীয় করবে। লবণ পানি ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও সাহায্য করে। এটি আপনার ত্বকে প্রাকৃতিক সৌন্দর্য বজায় রাখবে।

৫. বিভিন্ন সমস্যার চিকিত্সা:
লবণ পানি নিয়ে গোসল করলে শুধুমাত্র আমাদের ত্বকের জন্য উপকার হয় না, পাশাপাশি আমাদের স্বাস্থ্যেরও অনেক উপকার হয়। এটি কিছু গুরুতর স্বাস্থ্যরোগ যেমন- অস্টিওআর্থারাইটিস এবং টেন্ডিনিটিস চিকিত্সায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপরন্তু, চুলকানি এবং অনিদ্রা কমানোর জন্যেও এটি অনেক কার্যকরী।–সূত্র: জি নিউজ।






মন্তব্য চালু নেই