মেইন ম্যেনু

লাইসেন্স ছাড়া পণ্য বাজারজাতে ২ বছরের জেল, সঙ্গে জরিমানাও

লাইসেন্স ছাড়া পণ্য উৎপাদন ও বাজারজাত করলে সর্বোচ্চ ২ বছর কারাদণ্ড ও ১ লাখ টাকা জরিমানার বিধান রেখে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন ২০১৬ আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৩০ মে) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের একথা জানান।

শফিউল আলম বলেন, ‘বৈঠকে ‘‘বাংলাদেশ পেটেন্ট আইন, ২০১৬’’ এ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইনটি ১৯১১ সালের। আইনটিকে আপডেট করে উপস্থাপন করা হয়েছে। প্রস্তাবিত আইনে ৭টি অধ্যায় এবং ২৯টি ধারা রয়েছে।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, ‘বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এ সম্পর্কে তিনি বলেন, ‘দিনাজপুরের মসিপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আওতায় রয়েছে গম গবেষণা কেন্দ্র। এ কেন্দ্রটিকে একটি পূর্ণাঙ্গ ইনস্টিটিউটে রূপান্তরের জন্য বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আইন আনা হয়েছে। এটা এ জাতীয় অন্যান্য আইনের আদলে করা।’

মন্ত্রিসভা ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট আইন-২০১৬’ এর চূড়ান্ত এবং ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন আইন-২০১৬’ এর খসড়া’র নীতিগত অনুমোদন দিয়েছে বলেও জানান শফিউল আলম।

এছাড়া কক্সবাজারের মহেশখালীতে ১ হাজার ৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র স্থাপনে বাংলাদেশের পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (পিডিবি) ও মালয়েশিয়ার দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।






মন্তব্য চালু নেই