মেইন ম্যেনু

লাগামহীন ওজন ক্যানসারের ঝুঁকি বাড়ায়

লাগামহীন মুটিয়ে যাওয়ার কারণে দেখতে অসুন্দর ও চলাফেরায় সমস্যা হয়। বাহ্যিক এই ব্যাপারগুলো ছাড়াও মুটিয়ে যাওয়ার রয়েছে অভ্যন্তরিন অনেক সমস্যা। এসব সমস্যা কতটা জটিল হতে পারে তা আমদের সবার অবগত থাকার কথা নয়। তবে নারীর অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার এই প্রবণতা বাড়িয়ে দিতে পারে ক্যানসারের ঝুঁকি!

যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চ সেন্টারের এক গবষেণায় পাওয়া তথ্য অনুযায়ী- ওজন বেড়ে যাওয়ার জন্য ক্যানসার হওয়ার এই তালিকা দিন দিন বেড়ে চলেছে। অন্ত্রের (কোলন) ক্যানসার, গর্ভাশয়ের ক্যানসার, মেনোপোজের পরে স্তন ক্যানসার, পিত্তথলিতে ক্যানসার, কিডনিতে ক্যানসার, খাদ্যনালির ক্যানসার, অগ্নাশয়ের ক্যানসারের কারণ হতে পারে কেবল মুটিয়ে যাওয়া।

ইয়াহু হেলথের এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে এসব তথ্যে জানা গেছে- এক হাজার মোটা নারীর ওপর এই গবেষণা চালানো হয়। তাদের মধ্যে ২৭৪ জনের ক্যানাসারের ঝুঁকি রয়েছে। তবে সবচেয়ে ঝুঁকিতে রয়েছে ১৯৪ জন। স্বাভাবিক ওজনের নারীর ক্যানসার হওয়ার আশঙ্কার তুলনায় যা অনেক বেশি।

যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চ সেন্টরের স্বাস্থ্য তথ্য বিভাগের প্রধান ড. জুলি শার্প জানান, ক্যানসারের ঝুঁকি নির্ভর করে জিনের গঠন, দৈনন্দিন জীবনযাপন এবং পরিবেশগত বিভিন্ন কারণের ওপর। তাই ক্যানসারের এসব ঝুঁকি সম্বন্ধে সচেতন থাকা জরুরি।

তিনি বলেন, জীবন যাপনের সুষম অবস্থান, ধূমপান না করা, ওজনের সাম্যাবস্থা, এলকোহল সেবন থেকে বিরত থাকা, স্বাস্থ্যকর খাবার খাওয়া- এসব আমাদের ক্যানসারের ঝুঁকি প্রতিরোধে সাহায্য করে। তবে এই বিষয়গুলো মেনে চললেই ক্যানসারের আশঙ্কা শতভাগ কমে যাবে না, তবে অনেকটায় প্রতিরোধ করা সম্ভব।






মন্তব্য চালু নেই