মেইন ম্যেনু

লেবুর খোসার অসাধারণ ৭টি ব্যবহার

লেবু খুব পরিচিত একটি খাবার। ওজন কমানো থেকে শুরু করে মুখের রুচি আনা পর্যন্ত সব কিছুতে লেবুর ব্যবহার অতুলনীয়। লেবু বহু গুণে গুণান্বিত। লেবুর খোসাও কিন্তু কম যায় না। আমরা লেবু খেয়ে এর খোসা ফেলে দিই, অথচ এই খোসার আছে নানাবিধ ব্যবহার। লেবুর খোসার দারুন কিছু ব্যবহার সম্পর্কে আমরা জানতে পারি onegoodthingbyjillee.com, thankyourbody, diynatural.com থেকে।

১। সিঙ্ক এবং বাথটাব পরিষ্কার করতে-
সিঙ্কে বেকিং সোডা ছিটিয়ে দিন এবার একটি লেবুর খোসা দিয়ে ভাল করে ঘষে পরিষ্কার করে নিন। এটি সিঙ্কের সব রকম দাগ দূর করে দেয়। এমনকি সিঙ্ক নতুনের মত চকচকে করে তোলে।

২। মাইক্রোওয়েভ পরিষ্কার করতে-
একটি পাত্রে পানিতে লেবুর রস দিয়ে মাইক্রোওয়েভও ফুটাতে দিন। বলক আনা পর্যন্ত ফুটতে দেবেন। ওভেনের ভেতরে যেন পানি বলক আসে, তারপর একটি সুতির কাপড় দিয়ে মাইক্রোওয়েবের ভিতরটা পরিষ্কার করে ফেলুন। দেখবেন খুব সহজে ভিতরটা পরিষ্কার হয়ে গেছে।

৩। পিঁপড়া দূর করতে-
কয়েক টুকরা লেবুর খোসা জানালার কোণে, দরজার সামনে যেখান দিয়ে পিঁপড়া এবং অন্যান্য পোকা মাকড় আসে সেদিকে রেখে দিন। দেখবেন পিঁপড়া তেমন একটা আসছে না। কারণ পিঁপড়া লেবুর গন্ধ একদম পছন্দ করে না।

৪। সিরামিকের থালাবাসন চকচকে করতে-
লেবুতে ক্রিটিক এসিড আছে যা থালাবাসন চকচকে করতে সাহায্য করে। থালা বাসন পরিষ্কার করার সময় ডিশ ওয়াশারের সাথে লেবুর খোসা দিয়ে থালাবাসন ঘষুন। এটি আপনার থালাবাসনের দাগ দূর করে নতুনের মত করে তুলবে। এমনকি আপনি কাঁচের গ্লাস প্লেটও এভাবে পরিষ্কার করতে পারেন।

৫। ব্রাউন সুগার সংরক্ষণে-
অনেক দিন ব্রাউন সুগার রেখে দিলে এগুলো ভেজা ভেজা হয়ে যায়। কিছু লেবুর খোসা ব্রাউন সুগারে রেখে দিন। এতে ব্রাউন সুগার ময়শ্চারাইজ থাকে এবং খুব সহজে ব্যবহার করা যায়।

৬। ফ্রিজের দুর্গন্ধ দূর করতে-
ফ্রিজের দুর্গন্ধ দূর করতে একটি বা দুটি লেবুর খোসা রেখে দিন। দেখবেন ফ্রিজের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

৭। কাপড়ে ঘামের দাগ দূর করতে-
অনেক সময় কাপড়ে ঘামের দাগ পড়ে যায়। এই দাগ দূর করতে লেবুর খোসার জুড়ি নেই। একটি লেবু ঘামের দাগে ঘষুন। সারা রাত এভাবে রেখে দিন। সকালে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ একদম চলে গেছে।






মন্তব্য চালু নেই