মেইন ম্যেনু

লোহিতসাগরে সেতু নির্মাণ করবে সৌদি

মিশরের সঙ্গে যোগাযোগ সহজ করতে লোহিত সাগরের ওপর দিয়ে সেতু নির্মাণের ঘোষণা দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান। শুক্রবার মিশর সফরের দ্বিতীয় দিন তিনি এ ঘোষণা দেন।

এই সেতুর কল্যাণে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাবে বলে মনে করছেন সৌদি বাদশাহ। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ঘোষণা দিয়েছেন, সেতুটির নাম হবে সৌদি বাদশাহের নামে।

সৌদি আরব বরাবরই মিশরের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে পরিচিত। ২০১৩ সালে মোহাম্মদ মুরসিকে সরিয়ে মিশরের ক্ষমতায় জেনারেল সিসি এলে সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলো দেশটিকে বিলিয়ন বিলিয়ন ডলার অনুদান দিয়েছে। শিয়া প্রভাব মোকাবিলায় ওই অঞ্চলে সুন্নিপ্রধান দেশগুলোকে নিয়ে যে জোট করার চেষ্টা করছে সৌদি আরব, সেখানে মিশরকে নিজেদের সহযোগী বলে মনে করছে তারা।

বাদশাহ সালমান বলেন, ‘দুই দেশকে যুক্ত করতে আমার ভাই প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সিদ্ধান্তের সঙ্গে আমি একমত। আফ্রিকা ও এশিয়ার এই দুটি দেশকে সংযুক্তিকরণের এই ঐতিহাসিক পদক্ষেপের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধি পাবে, যা দুই দেশের সম্পর্ককে উচ্চপর্যায়ে নিয়ে যাবে।’
‘প্রসঙ্গত, এর আগেও বেশ কয়েকবার লোহিতসাগরের ওপর দিয়ে সেতু নির্মাণের পরিকল্পনা করা হয়েছিল। তখন এর বাজেট ধরা হয়েছিল ২ থেকে ৩ বিলিয়ন ডলার। তবে নতুন করে এই প্রকল্পের ব্যয় কত দাঁড়িয়েছে, তা জানানো হয়নি।






মন্তব্য চালু নেই