মেইন ম্যেনু

শচীনের রেকর্ড ভেঙ্গে দিচ্ছেন কুক?

সবচেয়ে কম বয়সে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের রেকর্ডটা কালই হাতছাড়া হতে পারে শচীন টেন্ডুলকারের।

শুক্রবার শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে ইংল্যান্ড। শচীনের রেকর্ড থেকে এ মুহূর্তে ২০ রান পিছনে রয়েছেন কুক। আগামীকাল যদি আবার প্রথমে ব্যাট করার সুযোগ পায় ইংল্যান্ড তাহলে শুরুতেই নতুন রেকর্ড হয়ে যাবে বিশ্ব ক্রিকেট তথা ইংল্যান্ড ক্রিকেটেও। ইংল্যান্ড ক্রিকেটে তিনিই হবে প্রথম ১০ হাজারি।

১৯ মে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামার আগেই ধরে নেওয়া হয়েছিল আজই ভেঙে যাবে শচিন টেন্ডুলকারের সব থেকে কম বয়সে ১০ হাজার রানের রেকর্ড। কিন্তু তেমনটা হয়নি। তখন শচিনের ১০ হাজার থেকে মাত্র ৩৬ রান পিছনে ছিলেন অ্যালেস্টার কুক। টস জিতে ইংল্যান্ডকেই ব্যাট করতে পাঠিয়েছিল শ্রীলঙ্কা। ওপেনও করতে নেমেছিলেন কুক। কিন্তু মাত্র ১৬ রান করেই প্যাভেলিয়নে ফিরে যেতে হয়েছিল তাকে।

১২৭ টেস্টে এখনও পর্যন্ত কুকের রান ৯,৯৮০। ১০ হাজারে পৌঁছলে তিনিই হবে বিশ্বের ১২তম ক্রিকেটার। তাঁর আগে ১০ হাজারের তালিকায় জায়গা করে নিয়েছেন সুনীল গাভাস্কর (১২৫ টেস্টে ১০,১২২), স্টিভ ওয়াহ (১৬৮ টেস্টে ১০,৯২৭), অ্যালন বর্ডার (১০,১৭৪), ব্রায়ান লারা (১৩১ টেস্টে ১১,৯৫৩), জ্যাক কালিস (১৬৬ টেস্টে ১৩,২৮৯), রিকি পন্টিং (১৬৮ টেস্টে ১৩,৩৭৮), শচীন টেন্ডুলকার (২০০ টেস্টে ১৫,৯২১)।

কুকের সামনে ১০ হাজারির তালিকায় নিজেকে জুড়ে নেওয়ার পাশাপাশি সব থেকে কম বয়সে এই রান করার কৃতিত্বের হাতছানি। যখন শচীন এই রান করেছিলেন তখন তাঁর বয়স ছিল ৩১ বছর ১০ মাস। ২৫ ডিসেম্বর ৩১ বছরের জন্মদিন পালন করেছেন। এখন তাঁর বয়স ৩১ বছর পাঁচ মাস।






মন্তব্য চালু নেই