মেইন ম্যেনু

শরণার্থীদের আশ্রয় দিতে রাজী নয় ইসরায়েল

সিরিয়ার শরণার্থিদের আশ্রয় দেয়ার আহ্বান প্রত্যাখান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রোববার দেশটির প্রধানবিরোধী দলীয় নেতা এ আহ্বান জানালে তিনি তা প্রত্যাখান করেন।

নেতানিয়াহু জানান, শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য ইসরাইল খুবই ছোট রাষ্ট্র।

সিরিয়া ও ইরাকে সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে দেশ দুটি থেকে প্রতিদিনই হাজার হাজার লোক ভূমধ্যসাগর দিয়ে ইউরোপ পাড়ি যাচ্ছে। পথে সাগরে প্রায়ই নৌকা ডুবে অনেকের মৃত্যু হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের বেশ কয়েকটি সদস্য দেশ শরণার্থীদের আশ্রয় দিতে অপারগতা প্রকাশ করলে শরণার্থীদের রীতিমতো অসহায় পরিস্থিতিতে পড়তে হয়। গত সপ্তাহে মেসিডোনিয়া ও হাঙ্গেরি তাদের সীমান্ত দিয়ে শরণার্থীদের প্রবেশে বাঁধা দেয়। পরে অবশ্য দেশ দুটি তাদের অবস্থান থেকে সরে আসে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রতিষ্ঠিত ইসরায়েল রাষ্ট্রটির বর্তমান জনসংখ্যা মাত্র ৬০ লাখ। দেশটির প্রধান বিরোধী দল জিয়নিস্ট ইউনিয়ন পার্টির নেতা শীর্ষ নেতা আইজাক হার্জগ ইসরায়েলি নেতাদের প্রতিবেশি সিরিয়ার শরণার্থিদের আশ্রয় দেয়ার আহ্বান জানিয়েছেন।

রোববার মন্ত্রীসভার বৈঠকে প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, সিরিয়ার শরণার্থীরা যে মানবিক বিপর্যয়ের কবলে পড়েছে তার থেকে ইসরাইল উদাসীন নয়। দেশটিতে গৃহযুদ্ধের পর থেকে আহতদের চিকিৎসা দিয়ে যাচ্ছে ইসরাইলি হাসপাতালগুলি।

তিনি বলেন, ‘ইসরায়েল খুবই ছোট রাষ্ট্র। ভৌগলিক অথবা জনসংখ্যার দিক থেকে এটা বড় নয়।’






মন্তব্য চালু নেই